• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

পালং শাক খেয়ে হতে পারে গাঁজার অনুভূতি! 

প্রকাশিত: ১৬:৫২, ২৫ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
পালং শাক খেয়ে হতে পারে গাঁজার অনুভূতি! 

একইসঙ্গে পালং শাক আর গাঁজা চাষ করা হলে ওই শাকে গাজার উপাদানের উপস্থিতি ঘটতে পারে। এমনই প্রমাণ মিলেছে অস্ট্রেলিয়ায়। পালং শাক খেয়ে অসুস্থ হয়ে পড়েন ২০০-র বেশি মানুষ। অস্ট্রেলিয়া ছাড়াও নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া এবং কুইন্সল্যান্ডের বিভিন্ন জায়গার বাসিন্দারাও এই সমস্যার সম্মুখীন হয়েছেন। 

নেশা করলে যা যা হওয়ার কথা সব রকম বৈশিষ্ট্যই রয়েছে এতে। কিন্তু শাক খেয়ে এমনটা যে হতে পারে তা কল্পনা করতে পারেননি কেউই। ওই শাক খেয়েই নেশায় বুঁদ অস্ট্রেলিয়ার প্রায় ২০০-র বেশি মানুষ। 

ঘটনার সূত্রপাত চাষের ক্ষেত থেকেই। পালং শাক চাষ করার আগে বা সেই সময় অবৈধভাবে ওই ক্ষেতেই গাঁজা চাষ করা হয়েছিলো। এটি তারই প্রভাব ।

স্থানীয়দের বাসিন্দাদের বিশ্বাস পালং শাকের সঙ্গে গাঁজার বিরলতম কোনও প্রজাতি চাষ করেছিলেন ওই ক্ষেতের মালিক। সেই ক্ষেত থেকে তোলা শাক খাওয়ার পর থেকেই অসুস্থ বোধ করতে শুরু করেন তারা। মস্তিষ্কে নানা রকম বিকৃতিও ঘটে। বেড়ে যায় হার্টরেট। অনেকের আবার গলা, মুখ শুকিয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। আক্রান্তদের হাসপাতালে ভর্তি করা হলেও তেমন গুরুতর কোনও শারীরিক সমস্যা না হওয়ায় কিছুক্ষণ পর্যবেক্ষণে রেখে ছেড়েও দেওয়া হয়। সূত্র: এবিসি.নেট

বিভি/এমআর

মন্তব্য করুন: