• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

অল্প বয়সে পাকছে চুল? ঘরোয়া পদ্ধতিতেই মিলবে মুক্তি

প্রকাশিত: ১৮:২২, ১৪ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
অল্প বয়সে পাকছে চুল? ঘরোয়া পদ্ধতিতেই মিলবে মুক্তি

প্রতিটি মানুষের কাছেই চুল ভীষণ প্রিয়। যেকোনো ধরনের সাজের সঙ্গে সবাই চান নতুন করে নিজেদের চুলকেও সাজাতে। তবে বিভিন্ন সময় চুলে নানা ধরনের কেমিক্যাল ব্যবহারের কারণে অনেকসময় অকালে চুল পড়ে যায় কিংবা চুল সাদা হয়ে যেতে থাকে। বলাই বাহুল্য, বর্তমান সময়ে এই ধরনের সমস্যা বেশিরভাগকেই সহ্য করতে হচ্ছে। ঘরোয়া পদ্ধতিতেই পাওয়া যেতে পারে এই সমস্যার সমাধান।

চা ও কফি 
প্রথমে একটি পাত্রে পরিমাণমতো পানি নিয়ে তাতে চা পাতা দিতে হবে ৪ থেকে ৫ চা চামচ। এরপর এটি ভালো করে ফুটিয়ে নিতে হবে। রঙ আরও গাঢ় করার জন্য পরিমাণমতো কফিও মিশিয়ে নেওয়া যেতে পারে চায়ের সঙ্গে। ওই মিশ্রণ এমনভাবে ফুটিয়ে নিতে হবে, যাতে প্রয়োজনের থেকে অতিরিক্ত জল না থাকে। এরপর ওই মিশ্রণ ভালো করে চুলে লাগিয়ে রাখতে হবে। এটি লাগানোর পর যতক্ষণ না চুল শুকাবে ততক্ষণ চুল ধোয়া যাবে না। চুল শুকিয়ে গেলে চুল পানি দিয়ে ধুয়ে নিন। তবে সে সময় শ্যাম্পু না করাই ভালো। কারণ তখনই শ্যাম্পু করে নিলে চুলের রঙ হালকা হয়ে যেতে পারে।

মেহেদি 
একটি পাত্রে কালো কিংবা সবুজ মেহেদি নিয়ে তাতে চায়ের লিকার যোগ করে ভালো করে মিশিয়ে নিতে হবে। সেই মিশ্রণে এক চামচ নারকল তেলও যোগ করে নেওয়া প্রয়োজন। এরপর সেই মিশ্রণ চুলে লাগিয়ে অন্তত দু’ঘণ্টা শুকানোর জন্য ছেড়ে দিতে হবে। পুরোপুরি শুকিয়ে গেলে তা পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। এক্ষেত্রে যদি চুল পুরোপুরি কালো না হয় তাহলে, সাতদিন পরে আবার একই প্রক্রিয়ায় মেহেদি লাগাতে হবে চুলে।

কারি পাতা
কারি পাতা ও নারকেল তেল একসঙ্গে মিশিয়ে চুলে লাগানো হলে তা শুধু চুলের রঙ বদলায় না, পাশাপাশি চুল পড়ার সমস্যা থেকেও মুক্তি দেয়। একটি পাত্রে ১৫ থেকে ২০টি কারিপাতা নিয়ে তার মধ্যে এক কাপ নারকেল তেল দিয়ে ভালো করে ফুটিয়ে নিতে হবে। এরপর কারি পাতাগুলো ওই তেল থেকে তুলে নিয়ে আলাদা রেখে দিতে হবে। কারি পাতা দিয়ে ফোটানো এই নারকেল তেল গোসল করার অন্তত এক ঘণ্টা আগে মাথায় মেখে নিতে হবে। এই তেল প্রতিদিন ব্যবহার করলেই পরিবর্তন চোখে পড়বে নিজেরই।

সূত্র: ভারত বার্তা

বিভি/টিটি

মন্তব্য করুন: