• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

প্রেম টিকবে কি না বুঝবেন যেভাবে

প্রকাশিত: ১২:৩৬, ২০ জানুয়ারি ২০২৩

আপডেট: ১২:৪৩, ২০ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
প্রেম টিকবে কি না বুঝবেন যেভাবে

প্রেমের ধরন ও গতি বোঝা বড় কঠিন। শুরুর দিকে যে প্রেম ঘুম হারাম করে দেয়, দিন এগোতেই সেই প্রেম ভাবিয়ে তুলে। হতেই পারে প্রেমের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রেম ঘনত্ব হারাবে। হতেই পারে একদিন হুট করে সঙ্গী বলে উঠবে, তোমাকে আর ভালোবাসি না! তখন? মাথায় আকাশ ভেঙে পড়বে। তাই প্রেম করুন মন খুলে, কিন্তু বুদ্ধি খুলে নয়। অন্তত নিজের ভালোটা বুঝে শুনে।

প্রেমের যত দিন যেতে থাকবে তত বুঝতে পারবেন আপনার সঙ্গী কতটা সিরিয়াস আপনাকে নিয়ে। এমনকী, এটাও বুঝতে পারবেন, আপনার সঙ্গী সারাজীবন আপনার সঙ্গে থাকবে কি না! হ্যাঁ, এটা বোঝা কিন্তু খুব একটা কঠিন নয়।

তা তার হাবভাবেই প্রকাশ পায়। তার কিছু আচরণ দেখেই বুঝতে পারবেন সে কথা। জেনে নিন চারটি সহজ উপায়।

১) প্রতিদিন জীবনে যা যা ঘটছে তা কি শেয়ার করছেন আপনার সঙ্গী? বা বড় কোনো ঘটনা! যদি এরকমটি না ঘটে, তাহলে বুঝতে হবে, আপনার সঙ্গী আপনাকে নিয়ে মোটেই সিরিয়াস নয়। এরকম হলে সম্পর্ক নিয়ে ভাবার সময় এসেছে।

২) আপনার সঙ্গী কি নিজের ভবিষ্যৎ পরিকল্পনার কথা আপনার সঙ্গে ভাগ করে নেন। তার ভবিষ্যতের কথায় আপনার উপস্থিতির কথাও বার বার উল্লেখ করেন? এরকম যদি না হয়, তাহলে বুঝতে হবে আপনাকে তার জীবনে খুব একটা এন্ট্রি দিচ্ছে না আপনার সঙ্গী।

৩) ছেলে কিংবা মেয়ে আদৌ আপনাকে বিয়ে করতে চান কি না, তা বুঝতে গেলে তার ব্যক্তিগত পরিসরে আপনার পরিচিতি কেমন, তা জানতে হবে। প্রেমিক তার বন্ধুবান্ধব, আত্মীয়-পরিজনের সঙ্গে আপনার পরিচয় করিয়ে দিলে বুঝতে হবে তিনি সত্যিই পরবর্তী জীবনটা আপনার সঙ্গে কাটাতে চাইছেন। আর এর বিপরীত হলে, এবার আপনার সম্পর্ক থেকে বেরিয়ে আসার সময় এসেছে।

৪) প্রেমিক কিংবা প্রেমিকা কি নিজের জীবনের কোনো সিদ্ধান্ত নেওয়ার সময়ও আপনার পছন্দকে গুরুত্ব দেন? যদি আপনার সঙ্গে কথা না বলেই বড় কোনো সিদ্ধান্ত নেয় আপনার সঙ্গী। তাহলে বুঝতে হবে, আপনি খুব একটা পাত্তা পাচ্ছেন না তার জীবনে।

সূত্র: আনন্দবাজার

বিভি/টিটি

মন্তব্য করুন: