• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

উজরা জেয়ার ঢাকা সফরের ব্যস্ততম দ্বিতীয় দিন, বৈঠক বিভিন্ন মন্ত্রণা

সুষ্ঠু নির্বাচনের বিষয়ে গ্যারান্টি মিলেছে: সাংবাদিকদের মার্কিন আন্ডার সেক্রেটারী

প্রকাশিত: ০০:৩৭, ১৪ জুলাই ২০২৩

আপডেট: ০০:৩৮, ১৪ জুলাই ২০২৩

ফন্ট সাইজ
সুষ্ঠু নির্বাচনের বিষয়ে গ্যারান্টি মিলেছে: সাংবাদিকদের মার্কিন আন্ডার সেক্রেটারী

প্রধানমন্ত্রীসহ সরকারের মন্ত্রীদের সাথে বৈঠকে বাংলাদেশে সহিংসতামুক্ত অবাধ ও সুষ্ঠু নির্বাচনের বিষয়ে গ্যারান্টি মিলেছে বলে জানিয়েছেন ঢাকা সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের গণতন্ত্র,মানবাধিকার ও বেসামরিক জনগণের নিরাপত্তা বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া।  বৃহস্পতিবার (১৩ জুলাই) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিফ্রিংয়ে সাংবাদিকদের তিনি একথা জানান ।

বাংলাদেশ সফরের দ্বিতীয় দিনে ঢাকায় ব্যস্ত সময় পার করে মার্কিন যুক্তরাষ্ট্রের গণতন্ত্র,মানবাধিকার ও বেসামরিক জনগণের নিরাপত্তা বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়াসহ প্রতিনিধি দল।

দিনের শুরুতে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে যায়,মার্কিন প্রতিনিধিরা। বৈঠকে গণতন্ত্র, মানবাধিকার এবং রোহিঙ্গা সংকটসহ, দ্বিপক্ষীয় বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা হয় উজরা জেয়ার। বৈঠকে, দেশে অবাধ,সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে তাঁর অঙ্গীকার পুনর্ব্যক্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন,বাংলাদেশ অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্যে তার দল সংগ্রাম করছে এবং ইতোমধ্যে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনও উপহার দিয়েছে। এদিকে, বৈঠকের পর এ নিয়ে নিজের টুইটার পেইজে পোস্ট করেন মার্কিন আন্ডার সেক্রেটারি। টুইটবার্তায় রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশ সরকারকে সাধুবাদ জানান আজরা জেয়া। টুইটে তিনি আরও বলেছেন, বাংলাদেশের গণতান্ত্রিক ভবিষ্যতের স্বার্থে, সুষ্ঠু ও অবাধ নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র।

এরপরে বাংলাদেশ সরকারের সচিবালয়ে প্রথমে আইনমন্ত্রীর সাথে বৈঠক করে মার্কিন প্রতিনিধি দলটি। যেখানে আগামী জাতীয় নির্বাচন,মানবাধিকারসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তারা। বৈঠকের বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেন, সেপ্টেম্বরের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করা হবে বলে মার্কিন প্রতিনিধি দলকে অবগত করা হয়েছে। আইনমন্ত্রী আনিসুল হক আরও বলেন, তাঁরা বলেছেন, তাঁরা সব দেশেই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চান

এরপর মার্কিন প্রতিনিধি দলটি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করে। এসময় নির্বাচনকালীন আইনশৃঙ্খলা পরিস্থিতি বিষয়ে খোলামেলা আলোচনা হয়। বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, অবাধ, সুষ্ঠু এবং সহিংসতামুক্ত নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র। এর পরে দুপুরে, রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রতিনিধি দলটি।

পরে ব্রিফিং এ পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, রোহিঙ্গা সংকট মোকাবেলাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। এসময় সাংবাদিকদের কাছে,সরকারের সাথে আলোচনার বিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেন মার্কিন আন্ডার সেক্রেটারি আজরা জেয়া। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যান্য মন্ত্রীরা বাংলাদেশে সহিংসতামুক্ত অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের নিশ্চিয়তা দিয়েছেন। তিনি আরো বলেছেন, বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন‌কে সাম‌নে রে‌খে রাজ‌নৈ‌তিক দলগু‌লোর ম‌ধ্যে সংলাপ নি‌য়ে যুক্তরাষ্ট্র কো‌নও হস্ত‌ক্ষেপ কর‌বে না। কারণ এটি বাংলাদেশের আভ্যন্তরীণ বিষয়।

সুত্র: পার্সটুডে 

বিভি/ এসআই

মন্তব্য করুন: