• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

তাপমাত্রা বৃদ্ধি পেলেই ডেঙ্গু বাড়বে: বিএসএমএমইউ উপাচার্য

প্রকাশিত: ১৯:২৭, ২০ আগস্ট ২০২৩

ফন্ট সাইজ
তাপমাত্রা বৃদ্ধি পেলেই ডেঙ্গু বাড়বে: বিএসএমএমইউ উপাচার্য

বৈশ্বিক জলবায়ুর প্রভাবে প্রতিবছর তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাচ্ছে। ফলে তাপমাত্রা বৃদ্ধি পেলেই ডেঙ্গু বাড়বে। রবিবার (২০ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উদ্যোগে শহীদ ডা. মিলন হলে ‘ডেঙ্গু মোকাবেলায় বর্তমান পরিস্থিতি ও আমাদের যৌথ দায়বদ্ধতা’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় উপাচার্য অধ্যাপক ডা. মো: শারফুদ্দিন এ কথা জানান।

তাপমাত্রা বৃদ্ধি রোধে অধিক বৃক্ষরোপণের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ডেঙ্গু মোকাবেলায় সকল শ্রেণি পেশার মানুষকে সংযুক্ত করতে হবে। অন্যদিকে, স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদেরও ডেঙ্গু  প্রতিরোধ কার্যক্রমে অংশগ্রহণ করার জন্য উদ্বুদ্ধ করতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো: মনিরুজ্জামান খান, আওয়ামী লীগের প্রেডিয়াম সদস্য ও বিএমএর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ্, অতিরিক্ত সচিব ডা. আসরাফি আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. এ. এস. এম মাকসুদ কামাল, নিপসমের পরিচালক অধ্যাপক ডা. গোলাম সারোয়ার, বিএসএমএমইউয়ের ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আফজালুন্নেসা প্রমুখ।

অনুষ্ঠান শেষে রাজধানীর শাহবাগ এলাকায় বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো: শারফুদ্দিন আহমেদের নেতৃত্বে সচেতনামূলক লিফলেট বিতরণ করা হয়।

অধ্যাপক ডা. মো: শারফুদ্দিন আহমেদ বলেন, ভবন তৈরির সময় পানি জমে থাকলে ঠিকাদারকে জরিমানার আওতায় নিয়ে আসতে হবে। থানাগুলোতে অনেক পুরানো পরিত্যক্ত গাড়ি  আছে, সেখানে পানি জমে। সেখান থেকেও মশা হয়।  এসব বিষয়ে সচেতন হতে হবে। পাশাপাশি কোন অঞ্চল থেকে রোগী বেশি আসছে তা চিহ্নিত করতে হবে।

ইমিরেটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, ডেঙ্গু আক্রান্ত রোগীর চিকিৎসা হলো লক্ষণ নির্ভর। জ্বরের সঙ্গে যে রোগ হয়, তার চিকিৎসা দিতে হবে। আবার গর্ভবতী মা ও শিশুদের কারো ডেঙ্গু হলে তার জন্য বাড়তি সতর্কতা রাখতে হবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো আবুল কালাম আজাদ এবং প্রিভেনটিভ এন্ড সোস্যাল মেডিসিন অনুষদের ডিন ও পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো: আতিকুল হক  প্রবন্ধ উপস্থাপন করেন।

বিভি/ এসআই

মন্তব্য করুন: