• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নিমকো আয়োজিত ভূয়া খবর, ভুল তথ্য ও উদ্দেশ্যমূলক তথ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: ১৬:২৬, ১৯ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৬:২৭, ১৯ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
নিমকো আয়োজিত ভূয়া খবর, ভুল তথ্য ও উদ্দেশ্যমূলক তথ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত ‘Fake news, Misinformation, Disinformation & Malinformation’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের সভাকক্ষে কর্মশালা অনুষ্ঠিত হয়। জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) নুরুন নাহার হেনার সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব সৈয়দ ইশতিয়াক রেজা।

কর্মশালায় জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক বাংলাদেশের প্রেক্ষাপটে ভূয়া খবর, ভুল তথ্য, অপতথ্য, উদ্দেশ্যমূলক তথ্য (Fake news, Misinformation, Disinformation & Malinformation) সম্পর্কে আলোচনা করেন। তিনি আসন্ন সাধারণ নির্বাচনকে সামনে রেখে অপতথ্য, উদ্দেশ্যমূলতক তথ্য, হয়রানিমূলক তথ্য থেকে মানুষ ও সমাজকে রক্ষা করার জন্য গণমাধ্যকর্মীদের প্রতি যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানান।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (অনুষ্ঠান প্রশিক্ষণ) ড. মো. মারুফ নাওয়াজ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

প্রধান আলোচক জনাব সৈয়দ ইশতিয়াক রেজা আলোচনায় বস্তুনিষ্ঠ সাংবাদিকতার গুরুত্ব ও ভুয়া সংবাদ প্রতিরোধের জন্য ডিজিটাল সিকিউরিটি এ্যাক্ট, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, সোস্যাল মিডিয়া, ফেসবুক, গুগল, টুইটার আইনের আওতায় আনা, ডিজিটাল লিটারিসির গুরুত্বসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন। তিনি বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনায় গণমাধ্যমকর্মীদের জন্য ফ্যাক্টস চেকিং টুলস ব্যবহারের ওপর বিশেষ জোর দেন।

অন্যান্যের মধ্যে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ প্রকৌশল) মো. নজরুল ইসলাম এবং পরিচালক (প্রশাসন ও উন্নয়ন) এ কে এম আজিজুল হক কর্মশালায় আলোচনা করেন। কর্মশালাটির পরিচালক ছিলেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের উপপরিচালক মো. আব্দুল মান্নান এবং সমন্বয়কের দায়িত্ব পালন করেন সহকারী পরিচালক ইসমত জাহান চৌধুরী।

কর্মশালায় অংশগ্রহণকারী হিসেবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীন দপ্তরসমূহের কর্মকর্তাসহ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার মোট ৬০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। 

বিভি/রিসি

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2