• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বাণিজ্যিক সরবরাহের অপেক্ষায় কক্সবাজারের বায়ুভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র

রিশান নাসরুল্লাহ

প্রকাশিত: ১৬:২৯, ৫ মে ২০২৪

আপডেট: ১৭:০৯, ৫ মে ২০২৪

ফন্ট সাইজ
বাণিজ্যিক সরবরাহের অপেক্ষায় কক্সবাজারের বায়ুভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র

ছবি: কক্সবাজারের বায়ুভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র

বাণিজ্যিকভাবে বিদ্যুৎ সরবরাহের অপেক্ষায় কক্সবাজারের বায়ুভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। এই  ৬০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রটিতে চলছে পরীক্ষামূলক উৎপাদন। এখানে তৈরি হওয়া পরিবেশবান্ধব প্রতি ইউনিট বিদ্যুতের দাম পড়বে প্রায় আঠারো টাকা। বহুমুখী উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য পূরণে ভূমিকা রাখবে কেন্দ্রটি।

কক্সবাজারের খুরুশকুল উপজেলা। বাতাস ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনে সেখানকার বিস্তীর্ণ এলাকায় বসানো হয়েছে ২২টি টারবাইন। বাতাসের গতিবেগের সাথে ঘুরছে টারবাইন, উৎপাদন হচ্ছে বিদ্যুৎ। প্রতিটি টারবাইনের উৎপাদন সক্ষমতা তিন মেগাওয়াট। বায়ুভিত্তিক এই বিদ্যুৎ কেন্দ্রের কারণে বছরে কক্সবাজারেই কার্বণ নিঃসরণ কমবে ১০৯ টন, সালফার ২৬ টন এবং নাইট্রোজেন অক্সাইড ৫১ টন। 

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, উপকূলীয় এলাকায় বিদ্যুৎ সরবরাহের পাশাপাশি পরিবেশ রক্ষায় ভূমিকা রাখবে বায়ুভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটি। দেশের উপকূলীয় এলাকায় এ ধরণের আরো প্রকল্প করতে  আগ্রহের কথা জানান চায়না পাওয়ারের প্রতিনিধি হ্যান কুন।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কর্মকর্তা জানান, কক্সবাজারের উপকূলীয় এলাকায় আরো কয়েকটি বায়ু বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা যায় কিনা- সেটি যাচাই করছে সরকার।

চীনের অর্থায়নে বায়ুভিত্তিক এই কেন্দ্রটির নির্মাণ কাজ শুরু হয় ২০২২ সালে। প্রকল্প বাস্তবায়নে খরচ হয়েছে প্রায় ১১৭ মিলিয়ন মার্কিন ডলার।

বিভি/এমআর

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2