• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভূমধ্যসাগরে ইউরোপ যাত্রা: বাংলাদেশিসহ উদ্ধার ৮৭

প্রকাশিত: ১৯:১৭, ৬ মে ২০২৪

ফন্ট সাইজ
ভূমধ্যসাগরে ইউরোপ যাত্রা: বাংলাদেশিসহ উদ্ধার ৮৭

ছবি: নোটিসিয়াস এও মিনুতো

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাত্রাপথে বাংলাদেশিসহ ৮৭ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে ইতালির মানবিক সংস্থা ‘ইমার্জেন্সি’ এর উদ্ধারকারী জাহাজ লাইফ সাপোর্ট। শুক্রবার (৩ মে) সন্ধ্যায় তাদের উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। 

সংস্থাটি আরও জানায়, অভিবাসনপ্রত্যাশীরা সংঘাত, অর্থনৈতিক মন্দা, রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা থেকে বাঁচতে নিজ নিজ দেশ ছেড়ে ইউরোপে পাড়ি জমাতে চেয়েছেন। এসব অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে বাংলাদেশি ছাড়াও সুদান, নাইজেরিয়া, নাইজার, সাউথ সুদান, ইরিত্রিয়া, মালি, টোগো, ঘানা, লাইবেরিয়া, চাদ, ক্যামেরুন, সেনেগাল এবং আইভরি কোস্টের নাগরিকেরা ছিলেন। তবে কোন দেশের কত জন নাগরিক ছিলেন তা নির্দিষ্ট করে জানা যায়নি।

শনিবার (৪ মে) ইমার্জেন্সি জানিয়েছে, অভিবাসনপ্রত্যাশীরা উদ্ধারের ২০ ঘণ্টা আগে লিবিয়ার জাওয়াইয়া উপকূল থেকে রওনা হয়েছেন। ছোট নৌকায় গাদাগাদি করে উঠেছিলেন তারা। নৌকাটিতে খাবার ও কোনো পানীয় ছিল না। অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে নারী ও শিশুদের পাশাপাশি সন্তানসম্ভবা নারীও ছিলেন।

ইমার্জেন্সির একজন নার্স বলেন, ‘উদ্ধারের ক্ষেত্রে আমরা সবচেয়ে ভঙ্গুর অবস্থার দিকে আগে নজর দিয়েছি। চার মাসের এক অন্তঃসত্ত্বা নারী ও ডায়বেটিস আক্রান্ত এক শিশুকে আমরা আগে উদ্ধার করি।’

ইতালি সরকারের আইন অনুযায়ী উদ্ধার অভিযান শেষ করার পর কর্তৃপক্ষকে জানায় ইমার্জেন্সি জাহাজের নাবিকেরা। দেশটির নেপলস শহরের বন্দরে অভিবাসনপ্রত্যাশীদের নামানোর নির্দেশ দেয় কর্তৃপক্ষ। সোমবার (৬ মে) সকালে জাহাজটির সেখানে পৌঁছানোর কথা। সূত্র: ইনফোমাইগ্রেন্টস

বিভি/এমআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2