• NEWS PORTAL

  • সোমবার, ২০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ঋণের টাকা পরিশোধ করতে পানির দাম বাড়াচ্ছে ওয়াসা!

প্রকাশিত: ১০:১৬, ৯ মে ২০২৪

ফন্ট সাইজ
ঋণের টাকা পরিশোধ করতে পানির দাম বাড়াচ্ছে ওয়াসা!

পানির দাম ৩০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম ওয়াসা। অথচ তাদের উৎপাদিত ৫০ কোটি লিটার পানির মধ্যে ১৫ কোটির বিল হয় না। পানির দাম না বাড়িয়ে ওয়াসার ৩০শতাংশ সিস্টেম লসের নামে চুরি বন্ধের পরামর্শ নাগরিক সমাজের। ভর্তুকি না দেয়ার সরকারি সিদ্ধান্তের পর দাম বাড়ানো ছাড়া উপায় নেই বলছে চট্টগ্রাম ওয়াসা।

চট্টগ্রাম মহানগরীতে ওয়াসার পানির আবাসিক সংযোগ ৭৮ হাজার ৫৪২টি ও অনাবাসিক ৭ হাজার ৭৬৭টি। দৈনিক ৩৬ কোটি লিটার পানি ব্যবহার করছেন এসব গ্রাহক। সম্প্রতি আবাসিকে হাজার লিটার পানির দাম ১৮ টাকা থেকে বাড়িয়ে ২৩ টাকা ৪০ পয়সা ও বাণিজ্যিকে ৩১ টাকা থেকে ৫৫ টাকা ৫০ পয়সা করতে সরকারের কাছে অনুমোদন চায় ওয়াসা। মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই কার্যকর হবে ওয়াসার সিদ্ধান্ত।

ঋণের টাকা পরিশোধ করতে পানির দাম বাড়াচ্ছে ওয়াসা। আগে সিস্টেম লসসহ অন্যান্য খরচ কমানোর পরামর্শ দিয়েছে ক্যাব। নাগরিক সমাজের প্রতিনিধিরা বলছেন, মূল্যস্ফীতির মধ্যে পানির দাম বাড়ানো মরার উপর খাড়ার ঘা হয়ে দেখা দেবে নাগরিকদের উপর। 

ওয়াসার দাবি, হাজার লিটার পানির ‍উৎপাদন খরচ ৩২ টাকা হলেও আবাসিকে বিল ১৮টাকা এবং বাণিজ্যিক বিল হয় ৩১ টাকা। ভর্তুকি না দিলে পানির দাম বাড়ানো ছাড়া উপায় নেই।

প্রায় ১০ হাজার কোটি টাকা ঋণের বোঝা বইছে চট্টগ্রাম ওয়াসা। তাদের উৎপাদিত ৫০কোটি লিটার পানির মধ্যে ১৫কোটির কোনো বিল হয় না। এই সিস্টেম লস কমালে গ্রাহকদের ওপর চাপ কমবে বলছে সংশ্লিষ্টরা।

বিভি/এমএফআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2