• NEWS PORTAL

  • রবিবার, ১৪ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

রাসেল ভাইপার দেখলে খবর দিন, ফ্রি’তে উদ্ধার করে দেবে ‘রেসকিউ টিম’

প্রকাশিত: ১৮:১৩, ২১ জুন ২০২৪

আপডেট: ১৮:২১, ২১ জুন ২০২৪

ফন্ট সাইজ
রাসেল ভাইপার দেখলে খবর দিন, ফ্রি’তে উদ্ধার করে দেবে ‘রেসকিউ টিম’

দেশের বিভিন্ন এলাকায় হঠাৎ রাসেল ভাইপার সাপের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। কয়েকজনের মৃত্যুও হয়েছে এই সাপের কামড়ে। যে কারণে বেড়েছে উদ্বেগ। তবে এই সাপ উদ্ধারের কার্যক্রম শুরু করেছে ‘স্নেক রেসকিউ টিম’। দেশের যেকোন এলাকায় রাসেল ভাইপার সাপ দেখা গেলে সাথে সাথে তা জানানোর জন্য অনুরোধ করেছে স্নেক রেসকিউ টিম বাংলাদেশ।

একটি ফেসবুক পোস্টের মাধ্যমে রেসকিউ টিমের সভাপতি মো. রাজু আহমেদ অনুরোধ জানিয়ে বলেন, সাপ মারতে গিয়ে নিজে সাপের কামড়ের শিকার হবেন না। বিনামূল্যে সাপ উদ্ধার করে আপনাকে বিপদমুক্ত করবে স্নেক রেসকিউ টিম বাংলাদেশ।

শুধু তাই নয়, অপর একটি পোস্টে রাসেল ভাইপার কামড়ের শিকার হলে করণীয় বিষয়গুলোও জানান তিনি।  কেউ যদি রাসেল ভাইপার সাপের কামড়ের শিকার হন, কোন ওঝা বা বেদের কাছে না গিয়ে দ্রুততম সময়ের মধ্যে নিকটস্থ হসপিটালে যাবেন।

ওই পোস্টে তিনি জানান, আমার রাসেল ভাইপার সাপ এর চিকিৎসায় অনেকেই যে ভুলগুলো করে থাকে তা হলো- কামড়ের পর এন্টিভেনম নিয়ে সুস্থ হয়ে গেলে বাসায় চলে আসেন। ১৫ থেকে ২০ দিন পর রোগী আবার অসুস্থ হন এবং সিরিয়াস অবস্থা হয়ে মারা যান। তাই এন্টিভেনম নেওয়ার পর ভালোভাবে স্বাস্থ্য পরীক্ষা করতে হবে।

মো. রাজু আহমেদ জানান, রাসেল ভাইপার এর হেমোটক্সিন বিষ যতক্ষণ আমাদের শরীরে থাকে এর মধ্যেই আমাদের ইন্টারনাল অর্গানগুলো যেমন-(কিডনি, লিভার, ফুসফুস) ইত্যাদি এর কার্যক্ষমতাগুলো নষ্ট করে ফেলে। রোগীর এই অর্গানগুলো নষ্ট হয়ে যাওয়ায় কিছুদিন পর রোগী অনেক অসুস্থ হয়ে যায় এবং এই অর্গানগুলোর কার্যক্ষমতা নষ্ট হওয়ায় রোগী মারা যায়।

স্নেক রেসকিউ টিম বাংলাদেশ টিমের সাথে যোগাযোগের নম্বর, ০১৬১৪৫৮৯১১১ এবং ০১৮৪১৫৯৭০০৩। তাদের ই-মেইল ঠিকানা, [email protected]

বিভি/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2