• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

দিনভর এক কোটি টিকা দেওয়ার উদ্যোগ, লাগবে না নিবন্ধনও

প্রকাশিত: ০৯:৪১, ২৬ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ১৮:২৮, ২৬ ফেব্রুয়ারি ২০২২

ফন্ট সাইজ
দিনভর এক কোটি টিকা দেওয়ার উদ্যোগ, লাগবে না নিবন্ধনও

দেশজুড়ে আজ এক কোটি মানুষকে করোনাভাইরাসের প্রথম ডোজ টিকা দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। গণটিকার এই কর্মসূচিতে নিবন্ধন ছাড়াই টিকা নেওয়া যাবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। জন্মনিবন্ধন কিংবা জাতীয় পরিচয়পত্র নেই, এমন ব্যক্তিরাও আজ নির্ধারিত কেন্দ্রগুলোতে গিয়ে টিকা নিতে পারবেন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, আজ শনিবার (২৬ ফেব্রুয়ারি) গণটিকা কর্মসূচির জন্য সারা দেশে ২৮ হাজার বুথে প্রস্তুত করা হয়েছে। এসব বুথে টিকা দেওয়ার কাজে স্থাস্থ্য বিভাগের কর্মীদের পাশাপাশি যুক্ত থাকবেন স্বেচ্ছাসেবকেরাসহ মোট ১ লাখ ৪২ হাজার জন। দেশের প্রতিটি ইউনিয়নে নির্ধারিত টিকাকেন্দ্রের বাইরেও পাঁচটি করে ভ্রাম্যমাণ দল (তাঁরাও টিকা দেবেন) থাকবে। এ ছাড়া সিটি করপোরেশনের প্রতিটি অঞ্চলে ৩০ থেকে ৫০টি করে বুথে টিকা দেওয়া হবে। 

গণটিকা কর্মসূচি সম্পর্কে মানুষকে জানতে এবং উদ্বুদ্ধ করতে গত কয়েক দিন মাইকিং, গণবিজ্ঞপ্তিসহ বিশেষ প্রচারও চালিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফদর সূত্রে আরও জানা গেছে, গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) পর্যন্ত দেশে করোনার প্রথম ডোজ টিকা পেয়েছেন ১০ কোটি ৮ লাখের বেশি মানুষ। আর এখন পর্যন্ত দ্বিতীয় ডোজ টিকা পেয়েছেন ৮ কোটি ১৭ লাখের বেশি মানুষ। গত ১৫ ফেব্রুয়ারি স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এ বি এম খুরশিদ আলম সংবাদ সম্মেলনে জানান, ২৬ ফেব্রুয়ারি (আজ) বিশেষ টিকা ক্যাম্পেইন হবে। এরপর প্রথম ডোজ টিকা দেওয়া বন্ধ থাকবে। ওই ঘোষণার পর দেশের টিকাদানকেন্দ্রগুলোতে ভিড় বাড়তে থাকে। পরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ২৬ ফেব্রুয়ারির পরও প্রথম ডোজের টিকা দেওয়া বন্ধ হবে না। তবে প্রথম ডোজের চেয়ে দ্বিতীয় ও বুস্টার (তৃতীয়) ডোজকে বেশি গুরুত্ব দেওয়া হবে।

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2