• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ছবি ছাড়াই জাতীয় পরিচয়পত্র করা নিয়ে হাইকোর্টের রুল

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৫১, ৬ মার্চ ২০২২

আপডেট: ২০:০৭, ৬ মার্চ ২০২২

ফন্ট সাইজ
ছবি ছাড়াই জাতীয় পরিচয়পত্র করা নিয়ে হাইকোর্টের রুল

ফাইল ছবি

বর্তমান নিয়মে ছবি এবং বায়োমেট্রিক ফিচার ব্যবহার করে জাতীয় পরিচয়পত্র তৈরি করা হয়। কিন্তু এক নারীর করা রিট আবেদনের প্রেক্ষিতে ছবি ছাড়া বায়োমেট্রিক ফিচার ব্যবহার করে জাতীয় পরিচয়পত্র তৈরির পদক্ষেপ নিতে রুল জারি করেছেন হাইকোর্ট।

রবিবার (০৬ মার্চ) রাজধানীর শাহজাহানপুর শান্তিবাগের বাসিন্দা সুমাইয়া আহমাদ মুনা নামে এক নারীর করা রিটের প্রেক্ষিতে শুনানির পর বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের বেঞ্চ এ রুল জারি করেন।

মামলায় আইনজীবী মাছুমা জামায়েল আবেদনকারীর পক্ষে এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। রিটে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, ধর্ম সচিব, স্বরাষ্ট্র সচিব, স্থানীয় সরকার সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, নির্বাচন কমিশন সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে বিবাদী করা হয়েছে। 

আরও পড়ুন:

 

বাদীর আইনজীবী মাছুমা জামায়েল গণমাধ্যমকে জানান, আমার মক্কেল প্রাপ্তবয়স্কা এবং ইসলামের যাবতীয় নিয়ম কানুন পুংখানুপুংখ রূপে পালন করেন। তাই তিনি ছবি তুলতে রাজি নন, ফলে তিনি ভোটার হতে পারছেন না। এ কারণে তিনি নানান সমস্যায় পড়ছেন। 

মাছুমা জামায়েল বলেন, ছবি ব্যবহার ছাড়াই বিকল্প উপায়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

বিভি/এসআই/এসডি

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2