• NEWS PORTAL

  • শুক্রবার, ১০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভালো-খারাপ সবসময়ই যুক্তরাষ্ট্র আমাদের পাশে আছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ২০:০৫, ২৩ মার্চ ২০২২

ফন্ট সাইজ
ভালো-খারাপ সবসময়ই যুক্তরাষ্ট্র আমাদের পাশে আছে: পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

‘যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক মধুর। বাণিজ্য ও বিনিয়োগের দিক থেকে তারা আমাদের সহযোগী। ভালো-খারাপ দুই সময়েই তারা আমাদের পাশে আছে। আমাদের গণতান্ত্রিক মূল্যবোধের কারণে এই সম্পর্ক আরও গভীর হবে।’

আগামী ৩০ মার্চ শ্রীলঙ্কায় বিমসটেক শীর্ষ সম্মেলন সম্পর্কে আজ বুধবার (২৩ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এসব কথা বলেন।

দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে ৪ এপ্রিল ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে দেখা করার সময় পররাষ্ট্রমন্ত্রী কী আলোচনা করবেন এবং গত ২০ মার্চ ঢাকায় ২ দেশের মধ্যে অনুষ্ঠিত সংলাপে কী আলোচনা হয়েছে, এমন প্রশ্নের জবাবে মোমেন এসব কথা বলেন।

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও গুমের অভিযোগে র‌্যাব ও এর বর্তমান-সাবেক ৭ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়ার এবং গণতন্ত্র সম্মেলনে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আমন্ত্রণ না জানানোর ৩ মাস পর ওই সংলাপ অনুষ্ঠিত হয়েছিলো।

পররাষ্ট্রমন্ত্রী জানান, র‍্যাব-এর বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের বিষয়ে প্রতিকারমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে এবং ২০ মার্চ বাংলাদেশে সফররত মার্কিন আন্ডার সেক্রেটারি ফর পলিটিক্যাল অ্যাফেয়ার্স ভিক্টোরিয়া নুল্যান্ডকে সেগুলো জানানো হয়েছে।

তিনি বলেন, ‘গত ৩ মাসে কোনো বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটেনি। তারা মার্কিন খুব খুশি। আমরা বলেছি প্রতিকারের ব্যবস্থা নিচ্ছি। আসলে, আমাদের নিজস্ব ব্যবস্থা আছে, আমাদের বিচার প্রক্রিয়া আছে। কখনো হয়ত এগুলো ঠিকঠাক কাজ করেনি। আগে আমরা এসব জোর দিয়ে বলিনি, এবার বলছি।’

‘বাংলাদেশে গত ১৩-১৪ বছরে গণতন্ত্র সুষ্ঠুভাবে চলছে, যা আগে ছিলো না,’ যোগ করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে আমাদের গণতান্ত্রিক পরিবেশ আছে। আমাদের ছবিসহ ভোটার আইডি আছে। ভোট কারচুপি কমে গেছে। আমরা তাদের (নুল্যান্ডকে) বলেছি যে আমাদের জনগণ মানসিকভাবে খুবই গণতান্ত্রিক। আমাদের নির্বাচনে প্রায় ৭০-৮০ শতাংশ ভোট পরে।’

তবে তিনি বলেন, গণতন্ত্রকে অংশগ্রহণমূলক করতে হলে সব দলকে নির্বাচনে অংশ নিতে হবে।

‘আমরা ন্যায্যতা এবং ন্যায়বিচারে বিশ্বাস করি। আমরা বৈষম্য করি না। আমরা বৈষম্যমুক্ত। সুতরাং, আগামী দিনে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক আরও গভীর হওয়ার সম্ভাবনা আছে,’ যোগ  করেন তিনি।

এসব বিষয় উল্লেখ করে যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য জোরালো দাবি জানানো হয়েছে, বলেন মোমেন।

বিভি/এএন

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2