• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

শ্রীলঙ্কা ঋণ চাওয়ার বিষয়ে কিছুই জানেন না অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ২০:৪২, ৩০ মার্চ ২০২২

আপডেট: ২১:০৩, ৩০ মার্চ ২০২২

ফন্ট সাইজ
শ্রীলঙ্কা ঋণ চাওয়ার বিষয়ে কিছুই জানেন না অর্থমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ও অর্থমন্ত্রী

বৈদেশিক ঋণের চাপে জর্জরিত শ্রীলঙ্কা বাংলাদেশের কাছে আরও ২৫ কোটি ডলার ঋণ চেয়েছে বলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন যে বক্তব্য দিয়েছেন সে বিষয়ে কিছু জানেন না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (৩০ মার্চ) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এই একথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আগে আমরা শ্রীলঙ্কাকে ২৫ কোটি ডলার ঋণ দিয়েছি সেটা আমি জানি। তারা নতুন করে ঋণ চেয়েছে এবং সরকার দিবে কিনা এ বিষয়ে আমার কিছুই জানা নেই। জানলে আপনাদের জানাবো।

অর্থনৈতিক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির একটি এবং ক্রয় সংক্রান্ত কমিটির ৫টি প্রস্তাব অনুমোদিত হয়েছে। ক্রয় কমিটির প্রস্তাবের মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ২টি, কৃষি মন্ত্রণালয়ের ২টি এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ১টি প্রস্তাবনা ছিল। এতে মোট অর্থ ব‍্যয় হবে ২,৬৯০ কোটি ৪২ লাখ ৭৯ হাজার ৬৪৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ১,৩৫০ কোটি ৬০ লাখ ১৬ হাজার ৭৮২ টাকা এবং দেশীয় ব্যাংক ও ভারতীয় ঋণ ১,৩৩৯ কোটি ৮২ লাখ ৬২ হাজার ৮৬৪ টাকা।

দুই কিস্তিতে শর্ত সাপেক্ষে ২০২১ এর ১৮ আগস্ট ৫ কোটি ডলার এবং একই বছরের ৩০ আগস্ট ১০ কোটি ডলার মোট ১৫ কোটি ডলার শ্রীলঙ্কাকে ঋণ দেয় বাংলাদেশ। ঋণের বাকি ১০ কোটি ডলার পেতে হলে দেশটিকে কমপক্ষে ৫ কোটি ডলার পরিশোধ করতে হবে অথবা বাংলাদেশ চাইলে আরও ৫ কোটি ডলার পাঠাতে পারবে। শর্ত ছিলো একবারে ২০ কোটির ডলারের বেশি ঋণ দেওয়া যাবে না।

বিভি/এইচএস

মন্তব্য করুন: