• NEWS PORTAL

  • শনিবার, ১১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

পানিসম্পদ নষ্ট হয়ে গেলে কোনো সম্পদই থাকবে না: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১২:৪৪, ৪ এপ্রিল ২০২২

আপডেট: ১২:৪৫, ৪ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
পানিসম্পদ নষ্ট হয়ে গেলে কোনো সম্পদই থাকবে না: প্রধানমন্ত্রী

ভূগর্ভস্থ পানি যতো কম ব্যবহার করা যায় আর ভূউপরিস্থ পানি যতো বেশি ব্যবহার করা যায়, সেদিকে লক্ষ্য রেখেই সব পরিকল্পনা গ্রহণ করেছি বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সোমবার (৪ এপ্রিল) বিশ্ব পানি দিবস-২০২২ উপলক্ষে পানিসম্পদ মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে তিনি একথা বলেন। 

প্রধানমন্ত্রী বলেন, পানির অপচয় রোধ করতে হবে। আমাদের যে পানিসম্পদ আছে, সেটার যত্ন নিয়ে ভবিষ্যত প্রজন্মের ব্যবহার উপযোগী রাখতে হবে। পানিসম্পদ নষ্ট হয়ে গেলে কোনো সম্পদই থাকবে না।

তিনি বলেন, বৃষ্টির পানি ভূগর্ভে যাওয়ার ব্যবস্থা রাখতে হবে। সব জায়গায় সিমেন্ট দিয়ে বন্ধ করে দিলে হবে না। ভূগর্ভের পানির চেয়ে ভূ-উপরস্থ পানির ব্যবহার বাড়াতে হবে। আশপাশের জলাধারে বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রাখতে হবে।

শেখ হাসিনা বলেন, জাতির পিতার পথ অনুসরণ করেই আওয়ামী লীগ ১৯৯৯ সালে জাতীয় পানি নীতি প্রণয়ন করে। দ্বিতীয়বার যখন আমরা সরকারে আসি, তখন জাতীয় পানি ব্যবস্থাপনা, পরিকল্পনা প্রণয়ন করি। বাংলাদেশ পানি আইন ২০১৩, বাংলাদেশ পানি বিধিমালা ২০১৮ প্রণয়ন করে, তা বাস্তবায়ন করছি। তাছাড়া জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা গাইডলাইনও জারি করা হয়েছে।

তিনি বলেন, এবছর বিশ্ব পানি দিবসের প্রতিপাদ্য ‘ভূগর্ভস্থ পানি: অদৃশ্য সম্পদ, দৃশ্যমান প্রভাব’। যা ভূগর্ভস্থ পানি সুরক্ষা, টেকসই ব্যবহার, সমন্বিত ব্যবস্থাপনার ওপর গুরুত্বারোপ করছে। আমাদের দেশ প্রকৃতপক্ষে মিঠা পানির দেশ। তারপরও জাতিসংঘ ঘোষিত এসডিজি-৬ বাস্তবায়নের দিকে আমাদের বিশেষ দৃষ্টি রয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ২০৩০ সালের মধ্যে সবার জন্য সুপেয় পানির ব্যবস্থা এবং স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা এসডিজি-৬-এর বড় লক্ষ্য। ইতিমধ্যে স্যানিটেশনে আমরা ৯৭ শতাংশ সফলতা অর্জন করেছি। সুপেয় পানি ব্যবস্থার জন্যও আমরা বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছি।

সরকারপ্রধান বলেন, পৃথিবীর অনেক দেশ আছে, যেখানে সুপেয় পানি পাওয়া কষ্টকর। তারা অনেক কষ্ট করছে। কিন্তু আমাদের বিশাল পানিসম্পদ রয়েছে। আমরা যদি আমাদের এই সম্পদ যথাযথ ব্যবহার করতে পারি, তবে আমাদের দেশের মানুষের কষ্ট হবে না। বরং আমরা বিশ্বকে পানি সরবরাহ করতে পারবো। সেই বিষয়টা মাথায় রেখেই আমাদের কাজ করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, ভূগর্ভস্থ পানি সীমিত করার বিভিন্ন পদক্ষেপ ইতিমধ্যে আমরা হাতে নিয়েছি। ঢাকা শহরে নদীর পানি পরিশোধন করে সরবরাহ করছি। নদীর পানি পরিশোধন করে জেলা-উপজেলা পর্যায়েও পাইপ দিয়ে পানি সরবরাহের ব্যবস্থা নিয়েছি।  

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম ও সচিব কবির বিন আনোয়ার।

বিভি/এএন

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2