• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

সুন্দরবনের বাঘ-হরিণের সংখ্যা প্রকাশ করলেন মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪৭, ৪ এপ্রিল ২০২২

আপডেট: ১৫:০৫, ৪ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
সুন্দরবনের বাঘ-হরিণের সংখ্যা প্রকাশ করলেন মন্ত্রী

সুন্দরবনে বাঘ-ফাইল ছবি

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন জানিয়েছেন, ক্যামেরা ট্রাপিং পদ্ধতিতে সর্বশেষ জরিপ অনুযায়ী সুন্দরবনে বাঘ আছে ১১৪টি। চার বছর আগে এই জরিপ পরিচালনা করা হয়।

সোমবার (৪ এপ্রিল) জাতীয় সংসদে সরকার দলীয় সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী বলেন, ২০১৫ সালে ক্যামেরা ট্রাপিং পদ্ধতিতে সুন্দরবনে ১০৬টি বাঘ পাওয়া যায়। সর্বশেষ ২০১৮ সালের জরিপ অনুযায়ী এ বনে বাঘের সংখ্যা ১১৪টি। এ ছাড়া সুন্দরবনে এক থেকে দেড় লাখ হরিণ, ১৬৫ থেকে ২০০টি কুমির এবং ৪০ থেকে ৫০ হাজার বানর রয়েছে।

সংসদ সদস্য বেনজীর আহমেদের প্রশ্নের জবাবে বনমন্ত্রী জানান, বর্তমানে বনের পরিমাণ মোট ভূমির ১৪ দশমিক ১০ শতাংশ এবং বৃক্ষাচ্ছাদনের পরিমাণ মোট আয়তনের ২২ দশমিক ৩৭ শতাংশ।

সরকারি দলের সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহানের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সামাজিক বনায়নে আওতায় ১৯৮০-১৯৮১ অর্থ বছর থেকে ২০২০-২০২১ অর্থ বছর পর্যন্ত ১ লাখ ২ হাজার ৩৩৯ দশমিক ২৮ হেক্টর উডলট ও ব্লক বাগান সৃষ্টি করা হয়েছে। এছাড়া ৭৬ হাজার ৭৫২ দশমিক ৩৬৬ কিলোমিটার স্ট্রিপ বাগান সৃষ্টি করা হয়েছে। এতে করে ৭ লাখ ২৬ হাজার ৬৫৪ জন উপকারভোগীকে সম্পৃক্ত করা হয়েছে।

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2