• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

বাংলাদেশ সরকারের বিনামূল্যের ওষুধ বিতরণ হচ্ছে ভারতের হাসপাতালে!

প্রকাশিত: ২১:১৮, ৫ এপ্রিল ২০২২

আপডেট: ২২:০২, ৫ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
বাংলাদেশ সরকারের বিনামূল্যের ওষুধ বিতরণ হচ্ছে ভারতের হাসপাতালে!

ছবিঃ আনন্দবাজার অনলাইন থেকে নেওয়া

বাংলাদেশের সরকারি হাসপাতালগুলোতে রোগীদের বিনামূল্যে দিতে বেশ কিছু ওষুধ বরাদ্দ দেয় সরকার। যদিও এই ওষুধ বিনামূল্যে পাওয়া নিয়ে অভিযোগের শেষ নেই রোগীদের। প্রায়ই খবর প্রকাশ হয় রোগীদের বিনামূল্যে না দিয়ে বাইরে বিক্রি হচ্ছে সরকারি ওষুধ। এবার জানা গেলো আরও অবাককর ঘটনা। দেশের রোগীরা বিনামূল্যে ওষুধ না পেলেও সরকারি ওষুধ পাওয়া গেলো ভারতের সরকারি হাসপাতালে।

ঘটনাটি আলোচানয় এসেছে ভারতীয় বাংলা গণমাধ্যম আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে। মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে গণমাধ্যমটি জানায়, দেশটির কাঁথি মহকুমা হাসপাতালে ভারত সরকারের পরিবর্তে  বাংলাদেশ সরকারের ওষুধ দেওয়া হচ্ছে। সেখানে রোগিদের দেওয়া ডক্সিসাইক্লিন ক্যাপসুলের গায়ে বাংলা অক্ষরে লিখা ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সম্পদ, ক্রয় বিক্রয় আইনত দণ্ডনীয়’। তবে ওষুধগুলো গায়ে উৎপাদন ও মেয়াদ শেষের কোনো তথ্য নেই।

আরও পড়ুন:

বিষয়টি নজরে আসার পর সেখানে বেশ শোরগোল পড়েছে বলে জানিয়ে পত্রিকাটি বলছে, হাসপাতাল প্রশাসনের দাবি করেছে এই ওষুধ কলকাতা থেকে পাঠানো হয়েছে। ঘটনার কারণ অনুসন্ধানে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন তদন্ত শুরু করেছে বলেও জানানো হয়।

আনন্দবাজার অনলাইনকে পূর্ব মেদিনীপুরের জেলা প্রশাসক পূর্ণেন্দুকুমার মাজির বলেছেন, ‘বিষয়টি নজরে আসার পর প্রাথমিকভাবে অনুসন্ধান করে জানা গেছে, কলকাতার সরকারি স্টোর থেকেই এই ওষুধগুলি এসেছে। তবে আসলে কী ঘটেছে, তা খতিয়ে দেখার জন্য জেলার ডেপুটি মুখ্য স্বাস্থ্য কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে। তদন্তের রিপোর্ট হাতে আসার পরেই পরিষ্কার হবে, ওষুধগুলি নিয়ে কোনও সমস্যা রয়েছে কিনা। তার আগে বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করা ঠিক হবে না।’

এ বিষয়ে জানতে ঔষধ প্রশাসন অধিদফতরের পরিচালক মো. আলতাফ হোসেনের মোবাইল ফোনে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

বিভি/কেএস

মন্তব্য করুন: