• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

রাজধানীর ঝুলন্ত তার নিরসনে দরকার সমন্বিত উদ্দ্যেগ

প্রকাশিত: ১৩:৫১, ১৭ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
রাজধানীর ঝুলন্ত তার নিরসনে দরকার সমন্বিত উদ্দ্যেগ

বিদ্যুৎ ও ব্রডব্যান্ড ইন্টারনেটের মধ্যে দ্রুত সমন্বয় জরুরী। তারের জঞ্জালে অতিষ্ঠ রাজধানীসহ দেশের বিভাগীয় শহর ও জেলা শহর গুলি। ব্রডব্যান্ড ইন্টারনেট এর তারে ঢেকে যাচ্ছে রাজধানীর আকাশ। এই জঞ্জাল নিরসনে সিটি কর্পোরেশন ও বিদ্যুৎ বিভাগ প্রায়ই তার কাটাকাটি করে, ফলে বিপাকে পড়ে ইন্টারনেট ব্যবহারকারীরা। তাই বর্তমান এই চলমান ডিপিডিসির আন্ডারগ্রাউন্ড ক্যাবল এর কাজ শুরু হওয়া বিদ্যুৎ বিভাগ ও ব্রডব্যান্ড ইন্টারনেটের মাধ্যমে ইকোসিস্টেম বা দ্রুত সমন্বয় করার তাগিদ দিয়েছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। 

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, দেশে ইতিমধ্যে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা এক কোটি ছাড়িয়েছে, শিল্প-কারখানা ব্যাংক অফিস আদালত সবই চলে ব্রডব্যান্ড ইন্টারনেট ভিত্তিক। দেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের ব্যান্ডউইথের ব্যবহার  ২ হাজার জিবিপিএস এর বেশি। তারপরও এখনো দেশে নব্বই শতাংশ নাগরিক এই সেবার বাইরে রয়েছে। 
তারপরও টেকসই ও দীর্ঘমেয়াদী সঠিক পরিকল্পনার অভাবে তারের যানজট নিরসন করা এখনো সম্ভব হচ্ছে না। বর্তমানে বিদ্যুৎ বিভাগের রাজধানী তার মুক্ত করার যে বিশাল কর্মযজ্ঞ পরিচালনা করছে তার সাথে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাকে সমন্বয় বা ইকোসিস্টেম করা গেলে তারের জঞ্জাল নিরসন করা অনেকটাই সম্ভব বলে আমরা মনে করি।

বিদ্যুৎ সরবরাহ নির্ভরযোগ্য ও নিরবচ্ছিন্ন করতে বিতরণ লাইন মাটির নিচে নিচ্ছে ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি)। প্রাথমিকভাবে বঙ্গভবন থেকে জাহাঙ্গীর গেট এবং গাবতলী থেকে আজিমপুর পর্যন্ত মূল রাস্তার দুপাশের ওভারহেড (মাটির উপরের) বিতরণ লাইনকে মাটির নিচের লাইনে নেওয়া হবে। ইতোমধ্যে জাহাঙ্গীর গেট থেকে ফার্মগেইট পর্যন্ত দুই কিলোমিটার লাইন মাটির নিচে নেওয়া হয়েছে। এরই ধারবাহিকতায় শনিবার বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল আঙিনায় দু'টি ১১ কেভি রিং মেইন ইউনিট (আরএমইউ) চালু করা হয়েছে। যেখানে ডিপিডিসির মনিপুরী পাড়া ৩৩/১১ কেভি উপকেন্দ্র থেকে ১১ কেভি আন্ডারগ্রাউন্ড ক্যাবলের মাধ্যমে সংযোগ দেওয়া হয়েছে।

ডিপিডিসি সূত্রে জানা গেছে অধিকতর নির্ভরযোগ্য ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা প্রদানের লক্ষ্যে 'পাওয়ার ডিস্ট্রিবিউশন সিস্টেম ডেভেলপমেন্ট প্রজেক্ট আন্ডার ডিপিডিসি এরিয়া' শীর্ষক প্রকল্পের আওতায় বঙ্গভবন থেকে জাহাঙ্গীরগেট এবং গাবতলী থেকে আজিমপুর পর্যন্ত বিদ্যমান ওভারহেড বিদ্যুৎ বিতরণ লাইনকে আন্ডারগ্রাউন্ডে লাইনে রূপান্তর করা হবে। এই কাজের অংশ হিসেবে বঙ্গভবন থেকে জাহাঙ্গীরগেট পর্যন্ত ১৯ কিলোমিটার প্রধান সড়কের দুই পাশে এবং গাবতলী থেকে আজিমপুর পযন্ত ১০ কিলোমিটার প্রধান সড়কের দুই পাশে ওভারহেড বিতরণ নেটওয়ার্ক আন্ডারগ্রাউন্ড বিতরণ নেটওয়ার্কে রূপান্তরের জন্য কিয়োস্ক ট্রান্সফরমার, রিং মেইন ইউনিট (আরএমইউ), লো টেনসন ডিস্ট্রিবিউশন বপ (এলটিবি) স্থাপন করা হবে।

জাহাঙ্গীর গেট থেকে ফার্মগেট পর্যন্ত ২২টি আরএমইউ, ১৯টি এলটিবি এবং ৪টি কিয়োস্ক ট্রান্সফরমার স্থাপন করা হবে। এই কাজ বাস্তবায়নে ডিপিডিসির প্রায় ৩০০ কোটি টাকা ব্যয় হবে। কাজটি চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান সিএনটিআইসি এবং এসপিআইটিসি যৌথভাবে বাস্তবায়ন করছে। 

এই প্রকল্পের সাথে জড়িত ব্রডব্যান্ড ইন্টারনেট কে যুক্ত করা অত্যন্ত জরুরী। না হলে হয়তো রাজধানী থেকে বিদ্যুতের তার অপসারণ করা গেলেও ব্রডব্যান্ড ইন্টারনেট আরো জঞ্জাল সৃষ্টি করবে। সেই সাথে গ্রাহক ভোগান্তি অনেক বৃদ্ধি পাবে। ক্ষতিগ্রস্ত হবে ক্ষুদ্র আইএসপি বিনিয়োগকারীরাও। আমরা মনে করি বিদ্যুৎ বিভাগ ও বিটিআরসি সেইসাথে আইএসপি অপারেটরদের দ্রুত সমন্বয় করা হোক। গ্রাহক স্বার্থ বিবেচনায় নিয়ে এবং তারবিহীন ঢাকা নগরী গড়ে তুলতে একটি যুগোপযোগী ইকোসিস্টেম গড়ে তোলা হোক।


বিজ্ঞপ্তি
 

বিভি/এসআই

মন্তব্য করুন: