• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

বৃষ্টির বদৌলতে কমেছে দূষণ, ঢাকার বায়ুমানের উন্নতি

প্রকাশিত: ১৮:১৬, ২২ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
বৃষ্টির বদৌলতে কমেছে দূষণ, ঢাকার বায়ুমানের উন্নতি

গত দুদিনের বৃষ্টিতে রাজধানীর বায়ুদূষণ অনেকটাই কমে এসেছে। ধুলাবালির পাশাপাশি কমেছে দুর্গন্ধও। এতে করে ঢাকার বায়ুমানের উন্নতিও ঘটেছে। গত বুধবার ভোর থেকে ঘণ্টা তিনেকের বৃষ্টি এবং শুক্রবার বিকেলে আঘাত হানা ঝড় ও বৃষ্টির কল্যাণে ঢাকার বায়ুর মানের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। 

এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) বিকেল সাড়ে ৫টায় ১০৩ স্কোর অর্জন করে ১২তম অবস্থানে উঠে এসেছে ঢাকা, যা সুস্থ মানুষের জন্য সহনীয়। কিন্তু গত কয়েক মাস ধরেই দুষণ তালিকার শীর্ষে অবস্থান করছিল ঢাকা। যা একেবারেই অসহনীয়।

বিকেল সাড়ে ৫টায় ১৫৬ স্কোর নিয়ে দূষিত বাতাসের শহরগুলোর তালিকায় প্রথমে রয়েছে ভারতের মুম্বাই। এর পরে আছে দিল্লি ও চীনের সাংহাই।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হল বাতাসের মান ভালো। স্কোর ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেওয়া হয়। স্কোর ১০১ থেকে ১৫০ থাকলে সেই বাতাসকে ‘স্পর্শকাতরদের জন্য অস্বাস্থ্যকর’ বিবেচনা করা হয়। আর স্কোর ১৫১ থেকে ২০০ থাকলে তা বিবেচনা করা হয় ‘সবার জন্য অস্বাস্থ্যকর’ হিসেবে। বায়ুর মান ২০১ থেকে ৩০০ পিএম হলে সেটাকে বিবেচনা করা হয় ‘খুবই অস্বাস্থ্যকর’ হিসেবে।

ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। গ্রীষ্মকালে শহরটিতে বায়ুদূষণ শীর্ষে থাকলেও বর্ষায় অবস্থার উন্নতি দেখা যায়।

বিভি/এজেড

মন্তব্য করুন: