• NEWS PORTAL

  • বুধবার, ০৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আজ বাংলাদেশ-ভারত জেসিসি বৈঠক

প্রকাশিত: ০৬:৫০, ১৯ জুন ২০২২

আপডেট: ০৬:৫০, ১৯ জুন ২০২২

ফন্ট সাইজ
আজ বাংলাদেশ-ভারত জেসিসি বৈঠক

নয়াদিল্লিতে রবিবার (১৯ জুন) সপ্তম যৌথ পরামর্শক কমিশন (জয়েন কনসালটেটিভ কমিশন/জেসিসি) বৈঠকে বসছে বাংলাদেশ ও ভারত। দ্বিপক্ষীয় সম্পর্কের সামগ্রিক দিক নিয়ে আলোচনা হবে এ বৈঠকে। 

বাংলাদেশের পক্ষে সেখানে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং ভারতের পক্ষে থাকবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বৈঠকে উভয়পক্ষের দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে কথা হবে।  বিশেষ করে বাণিজ্য, যোগাযোগ, পানি, জ্বালানি, আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন সমস্যাসহ নতুন অনেক ক্ষেত্রে একে অপরকে সহযোগিতার বিষয় উঠে আসবে। ঢাকার পক্ষ থেকে প্রধানমন্ত্রীর সফর চূড়ান্ত করাসহ হাজার কোটি টাকা আর্থিক কেলেঙ্কারির ঘটনায় দেশটিতে গ্রেফতার পি কে হালদারকে বাংলাদেশে দ্রুত ফেরত আনতে ভারতের সহযোগিতা চাওয়া হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস জানিয়েছেন, দ্বিপক্ষীয় এজেন্ডায় বাণিজ্য, যোগাযোগ, পানি, জ্বালানি, আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয়সহ থাকছে তিস্তা, কুশিয়ারা ও ছয়টি অভিন্ন নদী নিয়ে আলোচনা। এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, খাদ্য নিরাপত্তা, নবায়নযোগ্য বিদ্যুৎ ও জলবায়ু বিষয়।

মাশফি বলেন, ‘সাম্প্রতিক সময়ে দুই দেশের বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে অনেকগুলো বৈঠক হয়েছে। তাতে যেসব বিষয় অমীমাংসিত বা আটকে রয়েছে, সেগুলো নিয়েও আলোচনা হবে। দিক নির্দেশনা দেওয়ার চেষ্টা করা হবে।’

কূটনৈতিক সূত্র বলছে, মোমেন-জয়শঙ্কর বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর চূড়ান্ত হবে। তাছাড়া বৈঠকে তিস্তা প্রসঙ্গ তোলাসহ আলোচনাধীন কুশিয়ারা নদীর পানি উত্তোলন বিষয়টিতে সুরাহার জন্য দ্রুত সময়ের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সইয়ের প্রস্তুতির তাগাদা দেওয়া হবে বাংলাদেশের পক্ষ থেকে।

আলোচনায় তিস্তা থাকলেও বহুল প্রতীক্ষিত ‘জট’ খোলা নিয়ে সুসংবাদ পাওয়ার সম্ভাবনা নেই বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিভি/এনএ

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2