• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

হজ্ব করতে গিয়ে ভিক্ষা করায় বাংলাদেশি গ্রেপ্তার, মুচলেকায় মুক্তি

প্রকাশিত: ১৭:৩০, ২৭ জুন ২০২২

ফন্ট সাইজ
হজ্ব করতে গিয়ে ভিক্ষা করায় বাংলাদেশি গ্রেপ্তার, মুচলেকায় মুক্তি

ফাইল ছবি

পবিত্র হজ্ব পালনের উদ্দেশ্যে সৌদি আরব যেয়ে ভিক্ষাবৃত্তিতে নামার অভিযোগে এক বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে সৌদি পুলিশ। গত ২২ জুন মদিনায় গ্রেপ্তার হওয়ার পর বাংলাদেশ হজ মিশনের কর্মীরা থানায় মুচলেকা দিয়ে তাকে ছাড়িয়ে আনেন বলে খবরে জানানো হয়েছে।

অভিযোগ ওঠা ওই ব্যক্তির নাম মো. মতিয়ার রহমান। তার বাড়ি মেহেরপুরের গাংনী উপজেলায়। জানা গেছে, মতিয়ার সৌদি আরবে যান ধানসিঁড়ি ট্র্যাভেল এয়ার সার্ভিসের মাধ্যমে। 

গত ২৫ জুন  ধানসিঁড়ি ট্র্যাভেল এয়ার সার্ভিসকে কারণ দর্শানোর নোটিস দিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন। তিনি জানিয়েছেন, এই ধরনের ঘটনা আগে কখনও শোনা যায়নি। এজেন্সিও কোনো জাবাব দেয়নি। সব কিছু জানার পরই কঠিন অ্যাকশন নেওয়া হবে।

এ ঘটনায় ধানসিঁড়ি এজেন্সির বিরুদ্ধে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইনের ১৩ ধারা অনুয়ায়ী কেন প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে না, তিন দিনের মধ্যে তার জবাব দিতে বলা হয় নোটিসে।  

ধানসিঁড়ি ট্র্যাভেলসের মালিকের নাম মো. আল মামুন। মন্ত্রণালয়ের নোটিস বা সৌদি আরবের ঘটার বিষয়ে তার বক্তব্য পাওয়া যায়নি। এজেন্সির ওয়েবসাইটে দেওয়া মোবাইল নম্বরে ফোন করলেও তা কেউ রিসিভ করেননি।

এদিকে হজ এজেন্সিস অব বাংলাদেশ (হাব) এর সভাপতি শাহাদাত হোসেন তসলিম বলেছেন, এ ঘটনায় দেশের সম্মান ‘ক্ষুণ্ন হয়েছে। আমি হজে গিয়ে সেখানে অন্য দেশের কিছু নাগরিককে ভিক্ষা করতে দেখেছি। কিছু বাংলাদেশিও পেয়েছি। আমার ধারণা ছিল, ওই দেশে সেসব বাংলাদেশি আছেন, তারা হয়ত এটা (ভিক্ষা) করছেন। কিন্তু হজে গিয়ে এভাবে ভিক্ষা করাটা আশ্চর্যজনক!

উল্লেখ্য, এ বছর বাংলাদেশ থেকে মোট ৫৭ হাজার ৫৮৫ জন বাংলাদেশি হজে যাওয়ার সুযোগ পেয়েছেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন চার হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন। বেসরকারিভাবে এবছর ৩৫৯টি হজ এজেন্সির মাধ্যমে সৌদি আরবে যাওয়ার সুযোগ পাচ্ছেন হজযাত্রীরা।

চাঁদ দেখা সাপেক্ষে সৌদি আরবে ৮ জুলাই হজ পালিত হবে।

বিভি/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2