• NEWS PORTAL

  • শনিবার, ১১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নতুন দল নিবন্ধন: চুলচেরা বিশ্লেষণ করবে ইসি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:২৮, ১৭ নভেম্বর ২০২২

আপডেট: ১৫:৪১, ১৭ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
নতুন দল নিবন্ধন: চুলচেরা বিশ্লেষণ করবে ইসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিবন্ধন চাওয়া সব দলের বিষয়ে চুলচেরা বিশ্লেষণ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ বলেন তিনি। এর আগে শহীদ সন্তানদের সংগঠন প্রজন্ম’৭১ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বরাবর একটি স্মারকলিপি জমা দিয়ে জামায়াত সংশ্লিষ্টদের কোনো দলকে নিবন্ধন না দেওয়ার দাবি জানায়।

তিনি বলেন,  প্রজন্ম একাত্তর স্মারক লিপি দিয়েছে গেছে। বিষয়টা পরিষ্কার ভাবে জানা নাই। আগে দেখবো, জানবো তারপর বলতে পারবো। আমরা এটুকু জানি, আইনে নির্দিষ্ট শর্ত আছে। এই শর্তগুলো পূরণ করলেই কেবল কোনো দল নিবন্ধন পায়। জামায়াত অন্য আদলে আসছে কিনা, তা অগ্রীম বলা ঠিক হবে না। কমিশন মিটিংয়ে ফরমালি না আসলে বলা যাবে না। জামায়াতই আসছে এগুলো আসলে প্রমাণ হোক, তারপর আমরা পাঁচ কমিশনার বসে সিদ্ধান্ত নেবো।

আরও পড়ুন: 

এ সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আদালতের রায়ে নিবন্ধন বাতিল হওয়া বাংলাদেশ জামায়াতের ইসলামীর সঙ্গে সংশ্লিষ্টরা নতুন নামে নিবন্ধন চাইলে খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে। এক্ষেত্রে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। আর আইনে কোনো নির্দেশনা থাকলে পাঁচ কমিশনার বসে সিদ্ধান্ত নেওয়া হবে।

নিবন্ধনে শর্ত পূরণ করলে জামায়াত সংশ্লিষ্টদের নিবন্ধন পেতে বাধা আছে কি-না, এই প্রশ্নের জবাবে তিনি বলেন, জামায়াতে ইসলামী নিষিদ্ধ পার্টি আদালতের আদেশ অনুযায়ী। নিষিদ্ধ মানে নিবন্ধনটা বাতিল করা হয়েছে। যেহেতু নিবন্ধন নাই, নির্বাচনে তারা আসতে পারবে না। এখন নতুন করে তারা কিভাবে আসতেছে না আসতেছে এগুলো খতিয়ে না দেখে বলা যাবে না। এখন যেহতেু নিবন্ধনটা ওদের বাতিল হয়ে গেছে এখন যদি প্রমাণ আসে আমরা সিদ্ধান্ত নেবো। আইনের মধ্যে যদি থাকে, আর যদি না থাকে তখন কমিশন বসে সিদ্ধান্ত নেবো। অগ্রীম আসলে এই বষয়ে মন্তব্য করার জায়গা নাই।

তিনি আরও বলেন, এগুলো আইনের বিষয়, শর্ত পূরণের বিষয়, প্রমাণ করার বিষয়; যে আসলেই জামায়াতই আসল অন্য ভাবে। আগে প্রমাণ হোক তাপরপ আমরা পাঁচজনে বসে সিদ্ধান্ত নেবো। তবে আইনের কথা যদি বলি জামায়াত যেহেতু কোর্টের আদেশে নিবন্ধন বাতিল হয়ে গেছে, সেখানে নতুন করে জামায়াতকে দেওয়ার তো সুযোগ নেই।

তিনি বলেন, জামায়াত অন্য নামে আসছে কিনা এটা কিন্তু প্রমাণ সাপেক্ষ। বাংলাদেশে ডেভেলপমেন্ট পার্টি দরখাস্ত দাখিল করেছে, আর অন্যরা বলছেন যে উনারা অন্য নামে দিয়েছেন সেটা তো প্রমাণের বিষয়। আগে হোক, যাচাই বাছাই হোক, তখন বলা যাবে। আমরা কেবল এই দল নয়, ৯৩টি পার্টির ব্যাপারেই যাচাই বছাই যতখানি আইনি কঠামো আছে পুরোটাই দেখবো। গঠনতন্ত্র যাচাই করেই নিবন্ধন দেয়া হবে। একজন এসে দাঁড়াল আমরা একটা দল, তাই কী হবে নাকি। তাই তো আর হবে। যাচাই –বাছাই করেই দেবো।

আরও পড়ুন: 

বিভি/এইচকে/এইচএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2