• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

বিএনপি’র ছেড়ে দেওয়া ছয় আসনে ভোট আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:০২, ১ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
বিএনপি’র ছেড়ে দেওয়া ছয় আসনে ভোট আজ

বিএনপির ছেড়ে দেওয়া ছয়টি শূন্য আসনের উপনির্বাচনে আজ (বুধবার) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে আটটা থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। ইতিমধ্যে নির্বাচনী মালামাল সংশ্লিষ্ট দফতরে দফতরে পৌঁছে গেছে। তবে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদের সন্ধান পাওয়া যায়নি। ভোটে যাতে অপ্রীতিকর কোনো ঘটনা না ঘটে তার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে রয়েছে। ভোট সুষ্ঠু করতে সব ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান।

গাইবান্ধা-৫ উপনির্বাচনের কথা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, আমাদের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। সুষ্ঠু নির্বাচনের জন্য আমরা সব ব্যবস্থা নিয়েছি।  

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ) আসনের প্রার্থী আবু আসিফ আহমেদ নিখোঁজের বিষয়ে তিনি বলেন, পারিপার্শ্বিক যে কথাগুলো আসছে যেগুলো ভাইরাল হয়েছে তাতে মনে হচ্ছে আত্মগোপনে আছেন।

ভোটের একদিন আগেও আবু আসিফ আহমেদকে খুঁজে পাওয়া যাচ্ছে না। পরিবারের সদস্যরা বলছেন, শুক্রবার রাত থেকে তার সঙ্গে যোগাযোগ করতে পারছেন না তারা।

নিখোঁজ প্রার্থীকে খুঁজে বের করার নির্দেশ ছিল জানিয়ে এই কমিশনার বলেন, ‘তাকে খুঁজে পেলে সত্যটা জানা যাবে। গণমাধ্যমের সামনে এসে সে বলবে কোথায় কিভাবে গিয়েছিল। আমাদের কাছে এটুকু তথ্য আছে সরকারি কোনো বাহিনী এ কাজটা করে নাই।’

আনিছুর রহমান বলেন, ‘একটা লোক যদি কেউ লুকিয়ে থাকে ইচ্ছা করে তাহলে তাকে খুজে বের করা একটু ডিফিকাল্ট।’

নির্বাচন কমিশনের কাছে যে তথ্য উপাত্ত আছে তার উপর ভিত্তি করে এই কমিশনার বলেন, ‘তাতে এরকমই ধারণা জন্মে সম্ভবত সে... অডিওটা যে শুনেছি। সেই অডিওতে এরকমই আছে। তার স্ত্রীর নামে তিনি তার কন্ঠে নির্দেশনা দিচ্ছিলেন কি নিয়ে যেতে হবে।সিসি ক্যামেরা বন্ধ করে দিতে বলেছে। ১০ মিনিট পরে বের হয়ে গেলে চালু করতে তার মানে কি? মানে হচ্ছে একটা পরিকল্পনা তারা করেছে। এটাই আমরা অনুমান করছি। এরকম মনে হচ্ছে।’

রিপোর্ট প্রসঙ্গে জানতে চাইলে এই কমিশনার বলেন, ‘রিপোর্টে বলা আছে সে নিখোঁজ। নিখোঁজ আর আত্মগোপন সমার্থকই বলা যায়। নিজেও নিখোঁজ হতে পারে। কেউ আটক করতে পারে। পারিপার্শ্বিক যে কথাগুলো আসছে যেগুলো ভাইরাল হয়েছে তাতে মনে হচ্ছে আত্মগোপনে আছে।’

আবু আসিফ আহমেদ কোথায় আছে সেটা একবার লোকেট করা গিয়েছিল জানিয়ে এই কমিশনার বলেন, পরে আর লোকেট করা যায় নাই। যেহেতু তার ব্যবহারিত মোবাইলটা সুইচ অফ ছিল। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীল সদস্যরা তার খোঁজ করতে প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

ছয় আসনে ভোটের  প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে ইসি আনিছুর রহমান বলেন, ‘যথারীতি আগে অন্যান্য জায়গায় যে রকম সব প্রস্তুতি আছে। খালি একটাই নাই সিসি ক্যামেরার ব্যবস্থা করি নাই। বাকি সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুষ্ঠু সুন্দর নির্বাচন করার জন্য যা যা করার দরকার সব ধরণের প্রস্তুতি আমরা নিয়েছি। ভোটকেন্দ্রে নিরিবিচ্ছন্নভাবে সাড়ে আটটা থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত ভোট চলবে। ইভিএমে ভোট দেয়ার জন্য ভোটার এডুকেশন যথেষ্ট করা হচ্ছে। সুষ্ঠু সুন্দর পরিবেশে ভোট হবে বলে আশা প্রকাশ করেন এই কমিশনার।’

ইসি সূত্র জানায়, ইতিমধ্যে এসব উপনির্বাচনে সব ধরণের নির্বাচনী প্রচারণা বন্ধ রয়েছে। এছাড়া আজ নির্বাচনী এলাকায় ট্রাক, পিকআপ ও ইঞ্জিন চালিত নৌযান চলাচল বন্ধ থাকবে। মোটর সাইকেল চলাচল বন্ধ থাকবে আগামীকাল মধ্যরাত পর্যন্ত। তবে ইসির অনুমতি নিয়ে যেকোনো যান চলাচল করতে পারবে।

ইসি জানায়, এই ছয় আসনের উপনির্বাচনে সাধারণ কেন্দ্রে ১৬/১৭ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৭/১৮ জন করে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। সাধারণ কেন্দ্রে অস্ত্রসহ পুলিশ তিনজন, অস্ত্রসহ অঙ্গীভূত আনসার একজন, অস্ত্র/লাঠিসহ অঙ্গীভূত আনসার একজন, লাঠিসহ অঙ্গীভূত আনসার সদস্য (মহিলা-৪, পুরুষ-৬) ১০ জন এবং লাঠিসহ গ্রাম পুলিশ ১/২ জন দফাদার/মহল্লাদাল (লাঠিসহ) ক্ষেত্র বিশেষ ২ জন। আর গুরুত্বপূর্ণ কেন্দ্রে অস্ত্রসহ পুলিশ চারজন, অস্ত্রসহ অঙ্গীভূত আনসার একজন, অস্ত্র/লাঠিসহ অঙ্গীভূত আনসার একজন, লাঠিসহ অঙ্গীভূত আনসার সদস্য (মহিলা-৪, পুরুষ-৬) ১০ জন এবং লাঠিসহ গ্রাম পুলিশ ১/২ জন দফাদার/মহল্লাদাল (লাঠিসহ) ক্ষেত্র বিশেষ দু’জন।    

জানা যায়, ঠাকুরগাঁও-৩ আসনে ২৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট; বগুড়া-৪ আসনে ২৩ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট  ও ২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট; বগুড়া-৬ আসনে  ১৬ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট; চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ২৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট; চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ২০ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে ২৩ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট  দায়িত্ব পালন করছেন।

ইসি সূত্র জানায়, নির্বাচনে আগের মতই আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। শুধু বগুড়া- ৬ আসনে অতিরিক্ত চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

একনজরে ছয় আসনের প্রার্থী ও ভোটার সংখ্যা:

ঠাকুরগাঁও-৩: এই আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ৬জন। এই আসনে ভোটকেন্দ্র ১২৮টি আর ভোটার ৩ লাখ ২৪ হাজার ৭৪১ জন। বগুড়া-৪: প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯ জন। ভোটকেন্দ্র ১১২টি। ভোটার ৩ লাখ ২৮ হাজার ৪৬৯ জন। বগুড়া-৬: প্রতিদ্বন্দ্বিতায় ১১ জন। ভোটকেন্দ্র ১৪৩টি। ভোটার ৪ লাখ ১০ হাজার ৭৪৩ জন। চাঁপাইনবাবগঞ্জ-২: প্রার্থী ৬ জন। ভোটকেন্দ্র ১৮০টি। ভোটার ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন। চাঁপাইনবাবগঞ্জ-৩: প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩ জন। ভোটকেন্দ্র ১৭২টি, মোট ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। ব্রাক্ষণবাড়িয়া-২: প্রার্থী ৫ জন। ভোটকেন্দ্র ১৩২টি, ভোটার ৩ লাখ ৭৩ হাজার ৩১৯ জন।

বিভি/এইচকে/এইচএস

মন্তব্য করুন: