• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

তৃতীয় দফা হজ নিবন্ধনের সময়সীমা বাড়ালো সরকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৫, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৯:৩৭, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
তৃতীয় দফা হজ নিবন্ধনের সময়সীমা বাড়ালো সরকার

এবছর হজে যেতে ইচ্ছুকদের জন্য তৃতীয় দফায় নিবন্ধনের সময় বাড়িয়েছে সরকার। মূলত হজ পালনে মানুষের আগ্রহ থাকলেও, এ বছরের হজ প্যাকেজের খরচ বেশি হওয়ায় নিবন্ধন কম হচ্ছে বলে হজ এজেন্সির নেতারা মনে করছেন।

চলতি বছর বাংলাদেশের জন্য ১ লাখ ২৭ হাজার কোটার বিপরীতে এ বছর হজ পালনের জন্য এখন পর্যন্ত মাত্র ৩২ হাজার জন নিবন্ধন করেছেন। স্বল্প সংখ্যক নিবন্ধনের কারণে সরকার নিবন্ধনের সময়সীমা আগামী ৭ মার্চ পর্যন্ত বাড়িয়েছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এর আগে হজ নিবন্ধনের সময়সীমা ছিল ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। পরে তা বাড়িয়ে মঙ্গলবার পর্যন্ত করা হয়েছিল। হজ আরও বাংলাদেশ থেকে এ বছর হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন গত ৬ দিনে মাত্র ১৩ হাজার ৮৬০ জন নিবন্ধন করেছেন বলে হজ ক্যাম্প কার্যালয় সূত্রে জানা গেছে।

এবারের ১ লাখ ২৭ হাজার কোটার মধ্যে ১৫ হাজার জনের সরকারি ব্যবস্থাপনায় এবং বাকিদের বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের কথা আছে।

হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এইচএএবি) এবং অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশের (এটিএবি) শীর্ষ নেতারা জানিয়েছেন, হজ পালনে মানুষের আগ্রহ থাকলেও, এ বছরের হজ প্যাকেজের খরচ বেশি হওয়ায় নিবন্ধন কম হচ্ছে।

সরকারি ব্যবস্থাপনায় এ বছর হজ করতে খরচ হবে ৬ লাখ ৮৩ হাজার টাকা, যা আগের বছরের তুলনায় প্রায় ১ লাখ ৬১ হাজার টাকা বেশি। 

বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে এ বছর ন্যূনতম খরচ নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৭২ হাজার টাকা, যা আগের বছরের তুলনায় প্রায় দেড় লাখ টাকা বেশি।

এছাড়া সৌদি আরবের ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক থেকে কুরবানি কুপনের জন্য প্রত্যেক হজযাত্রীকে প্রায় ২২ হাজার টাকা দিতে হবে।

চাঁদ দেখা সাপেক্ষে এ বছরের হজ আগামী ২৭ জুন অনুষ্ঠিত হতে পারে।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2