• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে প্রযুক্তি জ্ঞান আহরণের আহবান জানালেন সালমান এফ রহমান

প্রকাশিত: ২২:১৪, ৬ মার্চ ২০২৩

আপডেট: ২২:১৭, ৬ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে প্রযুক্তি জ্ঞান আহরণের আহবান জানালেন সালমান এফ রহমান

ছবি: সংগৃহীত

প্রযুক্তি জ্ঞান সম্পন্ন দক্ষ মানবসম্পদের বিকল্প নেই বলে মন্তুব্য করেছেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। সোমবার (৬ ফেব্রুয়ারী) রাজধানীর আগারগাঁওয়ে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে 'পলিসি ডায়লগ অন রোড ম্যাপ স্মার্ট বাংলাদেশ' শীর্ষক সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, প্রযুক্তি জ্ঞান সম্পন্ন দক্ষ মানবসম্পদের বিকল্প নেই। প্রযুক্তিমনস্ক দক্ষ মানবসম্পদ তৈরির মাধ্যমে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার দিকে এগিয়ে না গেলে এলডিসি গ্র্যাজুয়েশনের চ্যালেঞ্জ মোকাবিলা করা কঠিন হবে। বাংলাদেশকে যেন শ্রীলংকা,পাকিস্তান বা অন্যান্য অনেক দেশের মতো মধ্যম আয়ের ফাঁদে পড়ে সে ব্যাপারে সতর্ক থাকার জন্য তিনি আহ্বান জানান ।

সালমান এফ রহমান বলেন, আমরা যেহেতু গ্র্যাজুয়েশন করতে যাচ্ছি, তাই সামনে চ্যালেঞ্জ রয়েছে। যেসব দেশের এলডিসি থেকে উত্তরণ হয়েছে, তাদের অনেকেই সঠিক পদক্ষেপ না নেয়ার কারণে মধ্যম আয়ের ফাঁদে পড়েছে। এটা একটা ভয়ানক ফাঁদ। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের ন্যায় স্মার্ট বাংলাদেশ গড়ার পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, একাডেমি ও ইন্ডাস্ট্রি’র মধ্যে সমন্বয় করে মানবসম্পদ উন্নয়নের কাজ করতে হবে। হায়ার স্কিল ডেভেলপমেন্টের পাশাপাশি প্রাইমারি স্কুল থেকে কোডিং শেখানো বা কী কী কাজ আমরা করবো সেটা নিয়ে আলোচনা হচ্ছে। দেশে সেমিকন্ডাক্টর শিল্পের ভাল সম্ভাবনা রয়েছে উল্লেখ করে সালমান এফ রহমান জানান, বেশকিছু কোম্পানি ইতোমধ্যে এটা নিয়ে কাজ শুরু করছে। আইসিটি মন্ত্রণালয় একটি রোড ম্যাপ তৈরী করেছে। বৈশ্বিক পর্যায়ে এটা ট্রিলিয়ন ডলারের উপরে আছে। আগামী ৫ বছরের মধ্যে আমরা সেমিকন্ডাক্টর শিল্পে কমপক্ষে ২ থেকে ৩ বিলিয়ন ডলার রপ্তানি করতে পারবো বলে আশাবাদী।

তিনি আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লব চলে এসেছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ইন্টারনেট অব থিংক্স রোবটিক্স নিয়ে কাজ করতে হবে। সারা বিশ্বে যেসব নতুন প্রযুক্তি আসছে তা ধারণ করতে পারলে কিংবা ব্যবহার করতে পারলে আমরা মধ্যম আয়ের ফাঁদ থেকে বেরিয়ে আসতে পারবো।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের এখন মোবাইল নেটওয়ার্ক, ই-সেবা, স্মার্ট কার্ড ইত্যাদির মৌলিক সফট অবকাঠামো হয়ে গেছে। এর ভিত্তিতে একটি সার্ভিস ইকো-সিস্টেম দাঁড়িয়ে গেছে। এটি ভার্টিকালি আমরা আরও উপরে নিয়ে যেতে পারি। কেননা আমাদের মডেলগুলো সারা বিশ্বে প্রশংসিত হচ্ছে। সবক্ষেত্রেই আশাব্যঞ্জক অগ্রগতি হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
  
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: