• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ওয়াশিংটনে ব্লিনকেন ও মোমেন বৈঠক আজ

প্রকাশিত: ০০:৩৪, ১০ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ
ওয়াশিংটনে ব্লিনকেন ও মোমেন বৈঠক আজ

ফাইল ছবি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে আজ দ্বিপক্ষীয় বৈঠকে বসছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ সময় সোমবার (১০ এপ্রিল) দিবাগত রাত ১২টার দিকে বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে গণতন্ত্র, মানবাধিকার, দুই দেশের চলমান অংশীদারিসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হবে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।

এর আগে গত বছর এপ্রিলে ওয়াশিংটনে বৈঠকে বসেছিলেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন ও ব্লিনকেন। সেখানেও গণতন্ত্র ও মানবাধিকার ইস্যু গুরুত্ব পেয়েছিল। বৈঠকে ২০২১ সালের ডিসেম্বরে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার পটভূমিতে বাংলাদেশ ওই নিষেধাজ্ঞা প্রত্যাহারের জোর দাবি জানিয়েছিল। এবারের বৈঠকেও বাংলাদেশ দাবিটি জানাবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বৈঠকে আসন্ন জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার বিষয়েও আলোচনা হবে। গত মাসে বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো চিঠিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রত্যাশা তুলে ধরেছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে গত সপ্তাহে ঢাকায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘আমরা চাই স্বচ্ছ ও সুষ্ঠু নির্বাচন। আমেরিকাও চায়, স্বচ্ছ ও সুষ্ঠু নির্বাচন। এ নিয়ে আমাদের মধ্যে কোনো দ্বিমত নেই।’

মোমেন বলেন, তিনি কভিড ও রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্রের সহযোগিতার প্রশংসা করবেন। এ ছাড়া বাণিজ্য বৃদ্ধির বিষয়ে আলোচনা হবে।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2