• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মুসলিম বিশ্বের কোথাও এবার ঈদের চাঁদ না দেখা যাওয়ার সম্ভাবনা বেশি:আমিরাতের জ্যোতির্বিদ্যা কেন্দ্

প্রকাশিত: ১৪:০৭, ১৭ এপ্রিল ২০২৩

আপডেট: ১৪:০৯, ১৭ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ
মুসলিম বিশ্বের কোথাও এবার ঈদের চাঁদ না দেখা যাওয়ার সম্ভাবনা বেশি:আমিরাতের জ্যোতির্বিদ্যা কেন্দ্

ঈদ নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। কোন দিন ঈদ হবে? রোযার শেষের দিকে এই প্রশ্নের উত্তর জানতে উৎসুক থাকেন সবাই। কবে দেখা যাবে চাঁদ?

এই অবস্থায় চাঁদ দেখা নিয়ে নতুন তথ্য জানালো আবুধাবি-ভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র। সংস্থাটি বলছে, আগামী বৃহস্পতিবার ঈদের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা কম এবং এতে করে আগামী শনিবার (২২ এপ্রিল) সৌদি আরব-আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ উদযাপিত হতে পারে।

সোমবার (১৭ এপ্রিল) সংবাদমাধ্যম খালিজ টাইমস তাদের প্রতিবেদনে বলছে, আগামী ২২ এপ্রিল শনিবার ঈদুল ফিতর উদযাপিত হতে পারে। যা পূর্ববর্তী ভবিষ্যদ্বাণীর চেয়ে একদিন পরে।

জ্যোতির্বিজ্ঞান এই সংস্থাটি বলেছে, জ্যোতির্বিজ্ঞানের তথ্যের ভিত্তিতে তারা কেবল এই ভবিষ্যদ্বাণী করেছে। প্রকৃত পক্ষে, ঈদ চাঁদ দেখার উপরই নির্ভর করবে। 

খালিজ টাইমস বলছে, আগামী ২০ এপ্রিল বৃহস্পতিবার ইফতারের পর পশ্চিম আকাশে শাওয়াল মাসের চাঁদের সন্ধান করবে আরব দেশগুলো। তবে আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পর্যবেক্ষণ বলছে, ওই দিন আরব এবং ইসলামি বিশ্বের কোনও স্থান থেকেই খালি চোখে শাওয়াল মাসের চাঁদ দৃশ্যমান হবে না।

এক বিবৃতিতে আবুধাবি-ভিত্তিক এই সংস্থাটি জানিয়েছে, ‘লিবিয়া থেকে শুরু করে পশ্চিম আফ্রিকার কিছু অংশ ছাড়া আরব ও ইসলামিক বিশ্বের বেশিরভাগ দেশ থেকে টেলিস্কোপ দিয়ে বৃহস্পতিবার চাঁদ দেখা সম্ভব নয়।

কিন্তু পশ্চিম আফ্রিকার কিছু অংশ থেকে বৃহস্পতিবার চাঁদ খুঁজে পাওয়া খুবই কঠিন এবং এর জন্য বিশেষ টেলিস্কোপ প্রয়োজন। এর সঙ্গে প্রয়োজন পেশাদার মনিটরিং এবং ব্যতিক্রমী আবহাওয়া। আর এই সমস্ত বিষয়গুলো একসঙ্গে ঘটার সম্ভাবনা খুবই বিরল। তাই আরব বিশ্বের কোথাও টেলিস্কোপ ব্যবহার করেও বৃহস্পতিবার চাঁদ দেখা যাবে বলে আশা করা যায় না। যদি না উল্লেখ করা পরিস্থিতি বিদ্যমান থাকে।’
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2