• NEWS PORTAL

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

চলছে দখলের মহোৎসব, মরতে বসেছে কুষ্টিয়ার গড়াই খাল

হাসান আলী, কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত: ১৯:০৩, ১১ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৯:০৭, ১১ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
চলছে দখলের মহোৎসব, মরতে বসেছে কুষ্টিয়ার গড়াই খাল

দখল-দুষণে অস্তিত্ব হারিয়েছে কুষ্টিয়ার গড়াই খাল। দখল হতে হতে এখন মরতে বসেছে ই খালটি। স্থানীয়দের অভিযোগ উন্নয়নের অজুহাতে সরকারি দপ্তরের অদূরদর্শিতার কারণেই দখল হয়ে গেছে খালটি। মূল প্রবাহ চ্যানেলে মাটি ভরাট করে একাধিক কালভার্ট ও রাস্তা নির্মাণর কারনে দখলবাজির ষোলকলা পূর্ণ হয়েছে। 

খালটির উৎপত্তি সদর উপজেলার মঙ্গলবাড়িয়ার গড়াই নদীর ডানতীর থেকে। কমলাপুর, মঙ্গলবাড়িয়া বাজার, উদিবাড়ি, বাড়াদি, চৌড়হাস মন্দিরপাড়া, চেচুয়া, ফুলবাড়িয়া, জগতি, বাইপাস হয়ে মিনাপাড়া পর্যন্ত সাড়ে ৮কিলোমিটার বিস্তৃত এ খাল। কিন্তু দখলের কবলে অস্তিত্ব সঙ্কটে পড়েছে। মূল প্রবাহ চ্যানেল ভরাট করে সড়ক বিভাগের একটি ও এলজিইডির ১৫টি কালভার্টসহ রাস্তা নির্মানে এমন দৈনদসা বলে অভিযোগ স্থানীয়দের। 

যেভাবে দখলের উৎসব চলছে, তার লাগাম টানা না গেলে গড়াই খালটি রক্ষা করা যাবে না, বলছেন সচেতনরা। খালটি রক্ষায় প্রয়োজনীয় উদ্যোগের ঘাটতি ছিলো বলে স্বীকার করেছেন কুষ্টিয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী।

তবে, অদুরদর্শীতা, অবহেলা ও অপরিকল্পিত উন্নয়নের কারণে খাল দখলের অভিযোগকে নাকচ করেছে এলজিইডি।  পরিবেশ রক্ষায় খালটি দখলমুক্ত করে পুনখননের দাবি কুষ্টিয়াবাসীর।

বিভি/এজেড

মন্তব্য করুন: