• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

পিঠে স্যাটেলাইট বসিয়ে সুন্দরবনে ছাড়া হলো কুমির

মোংলা প্রতিনিধি

প্রকাশিত: ১৬:১৮, ১৪ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
পিঠে স্যাটেলাইট বসিয়ে সুন্দরবনে ছাড়া হলো কুমির

প্রথমবারের মতো কুমিরের পিঠে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে সুন্দরবনের নদীতে অবমুক্ত করা হয়েছে। এটি এশিয়া মহাদেশে এই প্রথম। বনবিভাগ ও আইইউসিএনের সহযোগিতায় স্যাটেলাইট ট্রান্সমিটার বসানোর কাজ সম্পন্ন করেন, শ্রীলঙ্কার কুমির বিশেষজ্ঞ ডা. রু সোমবীরা এবং অষ্ট্রেলিয়ার কুমির বিশেষজ্ঞ ডা. পল বন। বুধবার  (১৩ মার্চ) রাতে কুমির দুইটি সুন্দরবনের ভদ্রা নদীতে অবমুক্ত করা হয়।

এর আগে বিকেলে সুন্দরবনের করমজল কুমির প্রজনন কেন্দ্রে থেকে পুরুষ কুমির জুলিয়েট ও যশোরের মাইকেল মধুসূদন দত্তের বাড়ির এলাকা থেকে উদ্ধারকৃত স্ত্রী কুমির মধুকে স্যাটেলাইট ট্রান্সমিটার ডিভাইস সেট করার কাজ শুরু করে ওই বিশেষজ্ঞ টিম।

এ বিষয়টি নিশ্চিত করে করমজল বন্য প্রাণী কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবীর বলেন, এর মাধ্যমে কুমিরের চলাচল ও যে সব কুমির নদীতে অবমুক্ত রয়েছে তাদের সারভাইভাল রেট জানা যাবে।

এসময় উপস্থিত ছিলেন সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ নুরুল করিম, সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মহাসিন হোসেন, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা নির্মল কুমার পাল, আইইউসিএনের কান্ট্রি ডিরেক্টর সরোয়ার আলম দীপু, মৎস্য বিশেষজ্ঞ মফিজুর রহমান, করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবীর।

বিভি/এজেড

মন্তব্য করুন: