• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ১৫ অগ্রাহায়ণ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

ঢাকার প্রতি ঘনমিটার বাতাসে উড়ছে ৩২০.৮ মিলিগ্রাম ক্ষতিকর ধূলা

মানুষের স্বাভাবিক সহ্য ক্ষমতার ছয় গুণের বেশি

প্রকাশিত: ১১:০৯, ২৩ নভেম্বর ২০২১

আপডেট: ১১:৫১, ২৩ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
ঢাকার প্রতি ঘনমিটার বাতাসে উড়ছে ৩২০.৮ মিলিগ্রাম ক্ষতিকর ধূলা

সদ্য শুরু হয়েছে অগ্রহায়ণ মাস। ধীরে ধীরে রুক্ষ হচ্ছে বাতাস। শীতের আগমনী বার্তার আগমনের আগেই দূষিত হয়ে উঠেছে ঢাকার বায়ু। মঙ্গলবার (২৩ নভেম্বর) চরম অস্বাস্থ্যকর মাত্রায় পৌঁছে গেছে রাজধানীর বায়ুমান। সকাল থেকে ঢাকার প্রতি ঘনমিটার বাতাসে উড়ছে ৩২০.৮ মিলিগ্রাম ধূলা। ফলে বিশ্বের সব শহরকে ছাড়িয়ে আবারও দূষিত শহরের তালিকার শীর্ষে চলে এলো ঢাকার শহর।

এদিন সকাল সোয়া ৯টায় যুক্তরাষ্ট্রভিত্তিক বায়ুমান যাচাই প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়ালের তথ্যে দেখা যায়, ঢাকার বায়ুমান সূচক পৌঁছেছে ৩৭১ একিউআইএ। যা মানুষের স্বাভাবিক সহ্য ক্ষমতার ছয় গুণের বেশি। এই সময় ঢাকার প্রতি ঘনমিটার বাতাসে মানবদেহের জন্য চরম ক্ষতিকারক অতিসুক্ষ্ম ধূলিকণা পিএম২.৫ এর উপস্থিতি ছিলো ৩২০ দশমিক ৮ মিলিগ্রাম।

বৈশ্বিত অবস্থানের দিক থেকে মঙ্গলবার সকাল থেকে বায়ু দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে রয়েছে ঢাকা। ৩০৬ একিউআই নিয়ে দ্বিতীয় অবস্থানে পাকিস্তানের লাহোর। বায়ু দূষণে অন্য সময় এগিয়ে থাকা দিল্লি ১৯৩ একিউআই নিয়ে ছিলো ৪ নম্বরে। 

ঢাকার বর্তমান বায়ুমানকে বিপজ্জনক উল্লেখ করে এই সময় মাস্ক ছাড়া রাস্তায় বের না হওয়া, সাইকেল না চালানো এবং দরজা-জানালা বন্ধ রাখার পরামর্শও দিয়েছে সফটঅ্যায়াটি।

 

বিভি/কেএস/রিসি 

মন্তব্য করুন: