• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

সেন্টমার্টিনে সমুদ্রের পানিতে মিললো ভয়ঙ্কর ই-কোলাই ব্যাকটেরিয়া

কেফায়েত শাকিল, কক্সবাজার থেকে

প্রকাশিত: ১৬:৩৮, ৪ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৬:৪৭, ৪ ডিসেম্বর ২০২১

ফন্ট সাইজ
সেন্টমার্টিনে সমুদ্রের পানিতে মিললো ভয়ঙ্কর ই-কোলাই ব্যাকটেরিয়া

সেন্টমার্টিনে প্রতিবছর ঘুরতে আসেন কয়েক লাখ দর্শনার্থী। তাঁরা ঝাপিয়ে বেড়ান সেখানকার সমুদ্রে। সমুদ্র বিজ্ঞানীরা বলছেন, সম্প্রতি এক গবেষণায় সেন্টমার্টিন এলাকার সমুদ্রের পানিতে ভয়ঙ্কর ইকোলাই ব্যাকটেরিয়ার সন্ধান পেয়েছেন তাঁরা। চিকিৎসা বিজ্ঞান বলছে, ইকোলাই এক ধরনের ব্যাকটেরিয়া মানবদেহে প্রবেশ করলে তা ফুড-পয়জনিং বা খাবারে বিষক্রিয়া ত্বরান্বিত করে। ফলে মৃত্যুর শংকা তৈরি হয়।

শনিবার (৪ ডিসেম্বর) কক্সবাজারের নিজস্ব ক্যাম্পাসে আয়োজিত এক সেমিনারের মাধ্যমে এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ ওশেনোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিট। ২০২০-২০২১ অর্থবছরে প্রতিষ্ঠানটির গবেষকরা এই গবেষণা সম্পন্ন করেছেন বলে জানানো হয়।

সেমিনারের শুরুতেই নিজেদের করা গবেষণা প্রতিবেদন তুলে ধরেন বাংলাদেশ ওশেনোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক সৈয়দ মোহাম্মদ বেলাল হায়দার। 

প্রতিবেদনে তিনি জানান, সেন্টমার্টিনে স্থানীয় এবং বহিরাগত মিলিয়ে সর্বোচ্চ মানুষ ধারণক্ষমতা রয়েছে ১৮০০ জন। অথচ প্রতিদিন এখানে পর্যটক আসেন অন্তত ৮ হাজার। এতো মানুষের পয়োঃবর্জ্য সরাসরি যাচ্ছে সমুদ্রের পানিতে। এতে সমুদ্রের পানিতে নানান ব্যাকটেরিয়ার হার বাড়ছে। তাঁদের গবেষণায় সমুদ্রের পানিতে ই-কোলাই ব্যাকটেরিয়ার উপস্থিতি অস্বাভাবিক মাত্রায় পাওয়া গেছে।

তিনি আরও জানান, বিভিন্ন সময় প্লাস্টিক দূষণ, ব্যাকটেরিয়ার আক্রমণ এবং সমুদ্রে নানান পরিবর্তনের কারণে সেন্টমার্টিনে কোরাল ড্যামেজের হার বেড়েছে।

সেন্টমার্টিনের ৫০ শতাংশ বিল্ডিংয়ে দ্বীপের প্রবাল উত্তোলন করে ব্যবহার করা হয়েছে বলে জানিয়ে প্রতিবেদনে বলা হয়, পাথর উত্তোলন করে বাড়িঘর নির্মাণের কারণে একমাত্র প্রবালসমৃদ্ধ এই দ্বীপের উত্তরপাড়ার প্রায় আধা কিলোমিটার ভূমিক্ষয় হয়েছে।

শিগগিরই ব্যবস্থা না নিলে এই অবস্থা আরও ভয়াবহ হবে বলেও তুলে ধরা হয় প্রতিবেদনে।

বিভি/কেএস/এসডি

মন্তব্য করুন: