• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

চট্টগ্রাম থেকে পাচার করা দুই ভালুক ছানা আটকা পড়লো ভারতে

প্রকাশিত: ১৪:২১, ৬ মার্চ ২০২২

আপডেট: ১৫:৪০, ৬ মার্চ ২০২২

ফন্ট সাইজ
চট্টগ্রাম থেকে পাচার করা দুই ভালুক ছানা আটকা পড়লো ভারতে

বাংলাদেশ থেকে পাচার হওয়া ভালুক ছানা (ছবিসূত্রঃ আজকাল ডট ইন)

বাংলাদেশ থেকে পাচারের সময় ভারতের ২৪ পরগনায় দুইটি ভালুক ছানা আটক করেছে স্থানীয় পুলিশ। দেশটির ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরো বলছে, পাচারকারীদের মাধ্যমে তারা জানতে পেরেছেন চট্টগ্রামের পাহাড়ী বন থেকে ধরে এই ভালুক ২টি পাচার করা হচ্ছিল। 

শুক্রবার (৪ মার্চ) গভীর রাতে ভালুক দুটি ধরা পড়ে স্থানীয় পুলিশের হাতে। পরে পূর্বাঞ্চলের ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরোর সঙ্গে আলোচনা করে সেই রাতেই ভালুক ছানা দু’টিকে আলিপুর চিড়িয়াখানায় নিয়ে যাওয়া হয়।

চিড়িয়াখানা কর্তৃপক্ষের মেম্বার সেক্রেটারি সৌরভ চৌধুরীর বরাতে স্থানীয় গণমাধ্যম আজকাল ডট ইন জানায়, ‘উত্তর ২৪ পরগনার হাসনাবাদে শুক্রবার গভীর রাতে পাচারকারীদের থেকে এই দুটি ভালুকের বাচ্চা উদ্ধার করে স্থানীয় পুলিশ। পরে চিকিৎসার প্রয়োজনে তাদের নিয়ে আসা হয়েছে আলিপুর চিড়িয়াখানায়। দু’টি বাচ্চারই বয়স দু’মাসের কাছে। আগামী দিনে তাদের চিড়িয়াখানায় রাখা হবে।’ 

ভারতের পূর্বাঞ্চলের ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরোর কর্মকর্তা অগ্নি মিত্র স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, ‘বাংলাদেশ থেকে এনে এই ২টি বাচ্চা পাচার করা হচ্ছিল বলে আমরা জানতে পেরেছি। বাচ্চাদুটি হিমালয়্যান ব্ল্যাক বেয়ার। সম্ভবত চট্টগ্রাম এলাকাতে ধরা হয়েছিল। আমরা এই বিষয়ে বাংলাদেশ সরকারকেও সতর্ক করছি। ভালুকের বাচ্চা সাধারণত পাচার হতে দেখা যায় না। গত পাঁচ বছরে এই প্রথম এরকম ঘটনা ঘটলো।’

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ বন অধিদফতরের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক এ এস এম জহির উদ্দিন আকন বাংলাভিশনকে বলেন, এই বিষয়ে আমরা জানতাম না। আপনার মাধ্যমেই প্রথম জানলাম। আপনি যেহেতু জানালেন আমরা অবশ্যই সেখানকার কর্মকর্তাদের সঙ্গে কথা বলবো এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।  

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2