• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

রাজধানীর বিভিন্ন স্থান থেকে অসংখ্য চিল-পাখি-কাক উদ্ধার

প্রকাশিত: ১৭:২১, ২৫ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
রাজধানীর বিভিন্ন স্থান থেকে অসংখ্য চিল-পাখি-কাক উদ্ধার

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে রাজধানীতে বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে যায় রাজধানী ঢাকায়। এতে ব্যাপক ক্ষতির মুখে পড়ে গাছে বাসাবাঁধা পাখিগুলো। ঝড়ের পর মঙ্গলবার (২৫ অক্টোবর) সকালে বিভিন্ন স্থানে মৃত ও অর্ধমৃত  অসংখ্য চিল-পাখি-কাক পড়ে থাকতে দেখা গেছে। সেগুলো অবশ্য উদ্ধারও করেছে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট।

জানা গেছে, রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার টিএসসি, কেন্দ্রীয় শহীদ মিনার ও ৯৯৯ ভবনের নিচ থেকে অসংখ্য পাখি উদ্ধার করা হয়েছে। যেখানে অনেক মৃত পাখি থাকলেও পাশে কয়েকটি বেঁচে থাকলেও আধমরা অবস্থা। ঝড়ে ভিজে জুবুথবু অবস্থা তাদের। 

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক জানান, ‘বিভিন্ন স্থান থেকে পাখি-চিল ও কাক উদ্ধার করে আনে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। তাদেরকে খাবার দেওয়া হয় এবং স্যালাইনের পানি দেওয়া হয়। সেগুলো খেয়ে শুকিয়ে যাওয়ার পর উড়ে গেছে।’

No description available.

তিনি আরও জানান, ‘ঝড়ের পর সকালে খবর পাওয়ার সঙ্গে সঙ্গে সেখানে উদ্ধার টিম যায়। বিভিন্ন স্থান থেকে আহত পাখিগুলোকে নিয়ে আসে। বাতাস পেয়ে শুকিয়ে যাওয়ার পর খেয়ে শক্তি সঞ্চয় করে ফিরে গেছে যার যার নীড়ে।’

তবে এর আগে কিছু মানুষ পাখিগুলোকে বিরক্ত করেছে নিরাপদ স্থান খুঁজতে শেষ চেষ্টা হিসেবে বেঁচে থাকা পাখিগুলো এদিক সেদিকে ছুটোছুটি করছে। কোনটিকে পড়তে হচ্ছে কুকুরের কবলে। একাধিক কুকুর মুখে করে পাখিগুলোকে নিয়ে যেতেও দেখা গেছে। 

বিভি/এজেড

মন্তব্য করুন: