• NEWS PORTAL

  • বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

জীববৈচিত্র্য রক্ষায় বনাঞ্চলের গাছ কাটার নিষেধাজ্ঞা আরও বাড়লো

প্রকাশিত: ২০:৫১, ৩১ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
জীববৈচিত্র্য রক্ষায় বনাঞ্চলের গাছ কাটার নিষেধাজ্ঞা আরও বাড়লো

দেশের জীববৈচিত্র্য রক্ষায়, সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চলের গাছ কাটার ওপর আরোপিত নিষেধাজ্ঞা ২০৩০ সাল পর্যন্ত বাড়িয়েছে সরকার। সেইসঙ্গে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা সংশোধন আইন ২০২২ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

সোমবার (৩১ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এসব তথ্য জানানো হয়।  বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব তথ্য জানান।  ব্রিফিংয়ে আরো জানানো হয়, মন্ত্রিসভার বৈঠকে নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৫ শতাংশ।

এদিকে দেশে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা বাড়ছে। তাই এ ব্যাপারে সবাইকে সচেতন ও সতর্ক হওয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ বিষয়ে দিক নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। জনসচেতনতা বাড়ানোর পাশাপাশি স্থানীয় সরকার বিভাগ ও সিভিল এভিয়েশনকে বিভিন্ন নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

এছাড়া মন্ত্রিসভার বৈঠকে শীতকালীন সময়ে অফিস সময়সূচি নয়টা থেকে বিকাল চারটা পর্যন্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন কয়েকটি সেবাখাতকে যুক্ত করে "অত্যাবশ্যক পরিষেবা আইনের"  খসড়ার চূড়ান্ত অনুমোদনও দিয়েছে মন্ত্রিসভা। 

চাইলেই মালিকপক্ষ যে কোনো ব্যবসা প্রতিষ্ঠানকে লে-অফ করতে না পারা ও গ্যাস-বিদ্যুৎকে যুক্ত করে অত্যাবশ্যক পরিষেবা আইনের খসড়ারও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বিভি/এজেড

মন্তব্য করুন: