• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের কেরিয়ার

প্রকাশিত: ২২:৩১, ১৫ মার্চ ২০২২

আপডেট: ২২:৫২, ১৫ মার্চ ২০২২

ফন্ট সাইজ
মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের কেরিয়ার

আজ বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নবনিযুক্ত রাষ্ট্রদূত পিটার হাস বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদের কাছে তাঁর পরিচয়পত্র পেশ করেন। এসময় তিনি বলেন, দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর উদযাপনকালে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করতে পেরে সম্মানিত বোধ করছেন। মানবাধিকার, পারস্পরিক বাণিজ্য, সুশাসন, শ্রম অধিকার ও জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমনের অঙ্গীকার বিষয়ে অংশীদারিত্বের মাধ্যমে তিনি আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো গভীর করার প্রতীক্ষায় আছেন। 

মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেট 18 ডিসেম্বর পিটার হাসকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে রাষ্ট্রদূত হিসেবে নিশ্চিত করে। মিস্টার হাস, সিনিয়র ফরেন সার্ভিসের কর্মজীবন সদস্য, মিনিস্টার-কাউন্সেলর শ্রেণি, পূর্বে ভারপ্রাপ্ত সহকারী সচিব এবং একই সাথে প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করেছেন অর্থনৈতিক ও ব্যবসায়িক বিষয়ক ব্যুরোর উপ-সহকারী সচিব মো. তিনি এর আগে বাণিজ্য নীতি ও আলোচনার উপ-সহকারী সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

মিঃ হাস অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার (ওইসিডি) জন্য মার্কিন মিশনে চার্জ ডি অ্যাফেয়ার্স এবং উপ-স্থায়ী প্রতিনিধি, ভারতের মুম্বাইতে মার্কিন কনসাল জেনারেল এবং ইন্দোনেশিয়ার জাকার্তায় মার্কিন দূতাবাসে অর্থনৈতিক পরামর্শদাতার দায়িত্ব পালন করেছেন। অন্যান্য কূটনৈতিক পোস্টিং এর মধ্যে রয়েছে লন্ডন, রাবাত, ওয়াশিংটন, পোর্ট-অ-প্রিন্স এবং বার্লিন।

মিঃ হাস ইলিনয় ওয়েসলিয়ান ইউনিভার্সিটি থেকে ইন্টারন্যাশনাল স্টাডিজ এবং জার্মানিতে বিএ করেছেন। তিনি লন্ডন স্কুল অফ ইকোনমিক্সে একজন মার্শাল স্কলার হিসেবে যোগদান করেন, যেখানে তিনি বিশ্ব অর্থনীতি এবং তুলনামূলক সরকার উভয় ক্ষেত্রেই এমএসসি (ইকোন) ডিগ্রি অর্জন করেন। তিনি শ্রেষ্ঠত্বের জন্য স্টেট ডিপার্টমেন্টের জেমস ক্লেমেন্ট ডান পুরস্কার এবং সিনিয়র অফিসার কর্তৃক অর্থনৈতিক অর্জনের জন্য কর্ডেল হুল পুরস্কারের প্রাপক।

মন্তব্য করুন: