• NEWS PORTAL

বুধবার, ০৬ ডিসেম্বর ২০২৩

বঙ্গবন্ধুর প্রিয় হাসুর ৭৭তম জন্মদিন

মুহিবুল্লাহ মুহিব

প্রকাশিত: ০০:০৪, ২৮ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ০০:২৬, ২৮ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
বঙ্গবন্ধুর প্রিয় হাসুর ৭৭তম জন্মদিন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭তম জন্মদিন আজ। ১৯৪৭ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছার বড় মেয়ে শেখ হাসিনা টানা চার দশকের বেশি সময় ধরে আওয়ামী লীগের সভাপতির নেতৃত্ব দিচ্ছেন। এই দিনে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগদান শেষে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন তিনি।

স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের জ্যেষ্ঠ সন্তান শেখ হাসিনা। ১৯৪৭ সালের ২৮ সেপ্টেরম্বর গোপালগঞ্জের নদী বিধৌত টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন টানা তিন বারের এই প্রধানমন্ত্রী।

টুঙ্গিপাড়ায় শৈশব কাটিয়ে বেড়ে ওঠেন বঙ্গবন্ধুর দীর্ঘ জেল জীবন আর কঠিন সংগ্রামের প্রত্যক্ষ সাক্ষী হয়ে। যাকে আদর করে হাসু ডাকতেন শেখ মুজিব।

পঁচাত্তরের ১৫আগস্ট স্বপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার সময় স্বামীর কর্মস্থল জার্মানিতে থাকায় ভাগ্যক্রমে বেঁচে যান কন্যা শেখ হাসিনা। ১৯৮১ সালে দেশে ফিরে আওয়ামী লীগের দুঃসময়ে দলীয় প্রধানের দায়িত্ব নেন শেখ হাসিনা। এরপর আড়াই যুগ ধরে দেশের এই প্রধান রাজনৈতিক দলের নেতৃত্ব দিয়ে রাজনীতির মূল স্রোতোধারার প্রধান নেতা হিসেবে তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেন। ১৯৯৬ সালে তার নেতৃত্বেই তৎকালীন বিএনপি সরকারের পতন ও তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার আন্দোলনে বিজয় অর্জন করে আওয়ামী লীগ। 

২০০৭ সালের ১৬ জুলাই নিজ বাসভবন সুধা সদন থেকে শেখ হাসিনাকে গ্রেফতার ওয়ান ইলেভেন সরকার। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ে গঠিত হয় মহাজোট সরকার। এরপর টানা তৃতীয় বারের মতো নির্বাচিত হন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনার শিক্ষাজীবন শুরু হয় টুঙ্গিপাড়ার এক পাঠশালায়। ১৯৫৬ সালে শেখ হাসিনা ভর্তি হন টিকাটুলির নারীশিক্ষা মন্দির বালিকা বিদ্যালয়ে। এভাবেই শুরু হয় তার শহরবাসের পালা, তার নাগরিক জীবন। ১৯৬৫ সালে শেখ হাসিনা আজিমপুর বালিকা বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। 

১৯৬৭ সালে উচ্চ মাধ্যমিক পাশ করেন ঢাকার বকশীবাজারের পূর্বতন ইন্টারমিডিয়েট গভর্নমেন্ট গার্লস কলেজ থেকে। ঐ বছরই ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। কলেজে অধ্যয়নকালে তিনি কলেজছাত্রী সংসদের সহ-সভানেত্রী পদে নির্বাচিত হন। বঙ্গবন্ধু যখন কারাবন্দি ছিলেন, তখন বিশিষ্ট পরমাণুবিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার সঙ্গে শেখ হাসিনার বিয়ে হয়।

বিভি/এজেড

মন্তব্য করুন: