• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

মানুষের ভালো কাজ পুরস্কৃত হয়েছে একুশে পদকেঃ কিশোর কুমার দাশ

প্রকাশিত: ২০:১২, ১৪ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২০:১৪, ১৪ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
মানুষের ভালো কাজ পুরস্কৃত হয়েছে একুশে পদকেঃ কিশোর কুমার দাশ

সংগৃহীত ছবি

সমাজ সেবায় অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে একুশে পদকের জন্য মনোনীত হয়েছে স্বেচ্ছাসেবী সংস্থা বিদ্যানন্দ ফাউন্ডেশন। পদক প্রাপ্তির অনুভূতি প্রকাশ করতে গিয়ে প্রতিষ্ঠাতা কিশোর কুমার জানান, “পদক প্রাপ্তির খবর শুনে ভালো লাগছে। তবে আমরা দিনটি অন্যান্য দিনের মতো কাজের মাঝেই উদযাপন করতে চেয়েছি। মানুষের জন্য কাজ করার জন্যই পদক দেওয়া হয়েছে। তাই মানুষের কাজের মাঝেই থাকতে চাই। যে মানুষগুলো দিনের পর দিন নানা কটুক্তি আর সমালোচনা সহ্য করে কাজ করে গেছে গরীবের জন্য, যে মানুষগুলো মাসের শুরুতে আয়ের একটি অংশ পাঠিয়ে দিয়েছেন গরীব মানুষের জন্য, সে মানুষগুলোর কাজ আজ স্বীকৃতি পেয়েছে রাষ্ট্র থেকে। সরকার বিদ্যানন্দকে নয়, আমি মনে করি মানুষের ভালো কাজগুলোকেই সম্মানিত করেছে এই পদকের মাধ্যমে।”

সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য কাজই কিশোর কুমার দাশের নেশা

গতকাল পদক প্রাপ্তির খবরে সুধী সমাজ, সাংবাদিক থেকে শুরু করে অসংখ্য সর্বস্তরের মানুষ বিদ্যানন্দ ফাউন্ডেশনকে অভিনন্দন জানিয়েছেন। বিদ্যানন্দ ফাউন্ডেশন তাঁর কাজের যোগ্যতায় এই অর্জন পেয়েছে বলে বিভিন্ন জন মত প্রকাশ করেন।

২০১৩ সালে প্রতিষ্ঠিত বিদ্যানন্দ ফাউন্ডেশন সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য শিক্ষা, খাদ্য, চিকিৎসা, বাসস্থান সহ মৌলিক চাহিদা পূরণে কাজ করে। বিদ্যানন্দের নানামুখী কার্যক্রমের মধ্যে এক টাকায় আহার, এক টাকায় চিকিৎসা, বিদ্যানন্দ অনাথালয়, বিদ্যানন্দ মা ও শিশু হাসপাতাল, এক টাকায় রেস্টুরেন্ট, বিদ্যানন্দ প্রাথমিক বিদ্যালয়, ভাসমান হাসপাতাল জীবনখেয়া, আত্মকর্মসংস্থান প্রকল্প সম্বল, প্লাস্টিক একচেঞ্জ স্টোর, হ্যাপিনেস স্টোর, বিদ্যানন্দ প্রকাশনী বিশেষভাবে উল্লেখযোগ্য। 

নিয়মিত এসব কার্যক্রমের পাশাপাশি করোনাকালীন সময়ে সারা দেশে ত্রাণ বিতরণ কার্যক্রম, করোনা হাসপাতাল প্রতিষ্ঠা, সুরক্ষা সামগ্রী বিতরণ, টিকা প্রদান, ঝড়ে পড়া শিক্ষার্থীদের জন্য শিক্ষা বৃত্তি চালু করণ সহ নানা কার্যক্রমের মাধ্যমে দেশের মানুষের আস্থা অর্জন করেছে। এ ছাড়া বন্যা সহ দূর্যোগের মতো যে কোন জরুরী মুহুর্তে দূর্গত এলাকায় ত্রাণ বিতরণ, ক্ষতিগ্রস্তদের পূর্ণবাসন, প্লাস্টিকের বিনিময়ে খাদ্য, নির্বাচনী পোস্টার থেকে শিক্ষা উপকরণ তৈরী, বিধবা ও স্বামী নিগৃহীতা জনগোষ্ঠীর জন্য হস্তশিল্প প্রশিক্ষণ কেন্দ্র সহ সময় উপযোগী অসংখ্য উদ্যোগ গ্রহণ করেছে। সারা দেশের মানুষের অর্থায়নে পরিচালিত এ প্রতিষ্ঠানটি ইতিমধ্যে কমনওয়েলথ পয়েন্টস অফ লাইট পুরস্কার, শেখ হাসিনা ইয়ুথ ভলেন্টিয়ার অ্যাওয়ার্ড, জাতীয় মানব কল্যাণ পদক, টোকিও ওমেন্স ক্লাব অ্যাওয়ার্ড সহ দেশ বিদেশে অসংখ্য পুরস্কার অর্জন করেছে।

মন্তব্য করুন: