• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের কার্যক্রম স্থগিত

বাইডেনের বিরুদ্ধে মামলাকারী রাব্বী আলমের সাথে বঙ্গবন্ধু পরিষদের সম্পর্ক ছিন্ন

প্রকাশিত: ২১:৫২, ৭ জুলাই ২০২৩

আপডেট: ২১:৫৫, ৭ জুলাই ২০২৩

ফন্ট সাইজ
বাইডেনের বিরুদ্ধে মামলাকারী রাব্বী আলমের সাথে বঙ্গবন্ধু পরিষদের সম্পর্ক ছিন্ন

ছবি: রাব্বী আলম

বৃহসপতিবার (৬ জুলাই) বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুক এক বিবৃতিতে জানান, যুক্তরাষ্ট্রের আদালতে প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে মামলার আবেদনকারী বাংলাদেশি-আমেরিকান রাব্বী আলমের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে বঙ্গবন্ধু পরিষদ। সেই সঙ্গে সংগঠনটির যুক্তরাষ্ট্র শাখার কার্যক্রম স্থগিত করা হয়েছে।

সম্প্রতি দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি পরিচয়দানকারী রাব্বী গত ২৬ জুন মিশিগানের ডেট্রয়েট ইস্টার্ন ডিস্ট্রিক কোর্টে বাইডেনের বিরুদ্ধে মামলা করেন। মামলায় পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও তাঁর দপ্তরকেও বিবাদী করা হয়। মামলায় বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি প্রত্যাহারের দাবি ছিল বলে দাবি করা হয়। 

গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু পরিষদের বিবৃতিতে বলা হয়, ‘বঙ্গবন্ধু পরিষদের যুক্তরাষ্ট্র শাখার সভাপতি পরিচয়দানকারী মিশিগান অঙ্গরাজ্যের বাসিন্দা মো. রাব্বী আলমের বিরুদ্ধে সংগঠনের নিয়ম-শৃঙ্খলা ও ভাবমূর্তিবিরোধী বিভিন্ন কাজে জড়িত থাকার অভিযোগ পাওয়ায় গত বছর কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়। আজ পর্যন্ত তিনি এর কোনো উত্তর না পাঠানোয় নোটিসে উল্লেখিত শর্ত অনুযায়ী স্বতঃসিদ্ধভাবে সংগঠনের সঙ্গে তাঁর সব ধরনের সম্পর্ক অবলুপ্ত এবং সেই সঙ্গে বঙ্গবন্ধু পরিষদের যুক্তরাষ্ট্র শাখার কার্যক্রমও সাময়িকভাবে স্থগিত করা হলো।

বঙ্গবন্ধু পরিষদের দুই নেতা আরও বলেন, ‘চার দশকের বেশি সময় ধরে দেশে ও বিদেশে সংগঠনের বিরাজমান পরিচ্ছন্ন ভাবমূর্তি সমুন্নত রাখার স্বার্থে সবাইকে জানাচ্ছি, মো. রাব্বী আলম বর্তমানে কোনোভাবেই বঙ্গবন্ধু পরিষদের সঙ্গে যুক্ত নন এবং তার সঙ্গে বঙ্গবন্ধু পরিষদের নামে কোনো রকম আর্থিক লেনদেন বা সংগঠনের প্রতিনিধিত্বমূলক কোনো কর্মকাণ্ড না করার জন্য সবাইকে অনুরোধ করা হলো।

‘সেই সঙ্গে আরও জানাচ্ছি, তিনি অতীতে ও সম্প্রতি বিভিন্ন ইস্যুতে যুক্তরাষ্ট্রের আদালতে যেসব অভিযোগ দায়ের করেছেন বলে বিভিন্ন পত্রিকায় প্রকাশ হয়েছে, তার কোনোটিতেই তিনি কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদের কোনো পূর্বানুমতি বা অনুমোদন গ্রহণ করেননি। এগুলো সবই তাঁর নিজস্ব উদ্যোগ। তাই এসব অভিযোগের সঙ্গে বঙ্গবন্ধু পরিষদের কোনো পর্যায়েরই কোনো সম্পর্ক নেই।’

পরিষদের মার্কিন যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হিসেবে নিজেকে পরিচয় না দিতে বা অন্য কোনোভাবে বঙ্গবন্ধু পরিষদের প্রতিনিধিত্ব না করতে মো. রাব্বী আলমকে নির্দেশ ও সতর্ক করা হলো বলে এই বিবৃতিতে বলা হয়।

রাব্বী এর আগে বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে প্রপাগান্ডা চালানোর অভিযোগে আল জাজিরা টিভি কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলার আবেদন করেছিলেন। তবে ওই মামলায় অগ্রগতির কোনো খবর পাওয়া যায়নি।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: