• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

জাতীয় পার্টিতে ক্ষোভ, আবারো ভাঙনের মুখে দল (ভিডিও)

প্রকাশিত: ০৯:৩১, ১২ জানুয়ারি ২০২৪

আপডেট: ০৯:৩৪, ১২ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ

সারাদেশে লজ্জাজনক হারের পর ১১ আসনে জয় নিয়ে বুধবার সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন জাতীয় পার্টির নির্বাচত ১১ জন। পাশাপাশি সংসদে বিরোধী দল হওয়ার মর্যাদা হারানোরও শঙ্কা তৈরি হয়েছে দলটির। এরই মধ্যে জাপার বনানী কার্যালয়ে নেতাকর্মী বিক্ষোভে মেতে উঠেন। জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নুর পদত্যাগ চেয়ে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন বিক্ষুব্ধ নেতারা।

জাতীয় পার্টির এই বিপর্যয়ে নেতা-কর্মীদের একটি বড় অংশ দলের শীর্ষ দুই নেতাকে দোষী সাব্যস্ত করেছেন। তাদের বড় একটি অংশের অভিযোগ, বৈঠকে নির্বাচনে না যাওয়ার মতামতকে উপেক্ষা করে নিজেদের স্বার্থ হাসিল করতেই চেয়ারম্যান-মহাসচিব নির্বাচনে অংশ নিয়েছেন। কোটি কোটি টাকা মনোনয়ন বাণিজ্যেরও অভিযোগ উঠেছে খোদ জিএম কাদেরের উপর।

জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা বলেন, ‘সারাদেশে বিভিন্ন জেলায় নেতাকর্মীরা বলির পাঁঠা হয়েছে। কেন্দ্রীয় নেতৃত্ব নিজেরা নেগোশিয়েশন করেছে দুই একজনের মধ্যে। আলাপ-আলোচনা সেভাবে করেনি।’

আবু হোসেন বাবলার অভিযোগ, ‘নমিনেশনের পর তারা সাহায্য করেনি। বিভিন্ন জেলায় নেতারা যারা ডিপ্রাইভড হয়েছে কেন্দ্রীয় নেতৃত্ব নির্বাচনের আগে তাদের অর্থ দেয়নি, খোঁজ-খবর নেয়নি কীভাবে নির্বাচন হচ্ছে।’

ঢাকা-৭ আসনে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী প্রেসিডিয়াম সদস্য হাজি সাইফুদ্দিন আহমেদ মিলন তীব্র ক্ষোভ প্রকাশ করেন দলের হাইকমান্ডের প্রতি। এই ক্ষোভ শুধু মিলনের একার নয়। জিতে আসা ১১ জন ছাড়া বেশিরভাগ প্রার্থীরই। তারা চান জিএম কাদের এবং চুন্নুকে জবাবদিহীতার মুখোমুখি করতে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দল হিসেবে আগামী জাতীয় পার্টি অস্তিত্ব সংকটে পড়বে। 

তবে দলের কিছু বিষয়ে গঠনমূলক সমালোচনা করলেও ১১ আসনের জয়কে ইতিবাচক দেখছেন সাংবেক সংসদ সদস্য ও ডেপুটি মেয়র জাহাঙ্গীর মোহাম্মদ আদেল এর সন্তান জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাহার করা দলের ভাইস চেয়ারম্যান তারেক আহমেদ আদেল। 

প্রার্থীদের ক্ষোভ নিয়ে কথা বলেন দলের চেয়ারম্যান জাতীয় পার্টি। তিনি বলেন, জিএম কাদের মনোনয়ন দেন না, মনোনয়ন দেয় বোর্ড। আর দলের মহাসচিব বলেন, জাতীয় পার্টি জি এম কাদেরের নেতৃত্বে আছে, থাকবে। যারা বিশৃঙ্খলা করবে-তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

অনেক নাটকীয়তা, দেনদরবারের পর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি আওয়ামী লীগের কাছ থেকে ২৬টি আসনে ছাড় পেয়েও জিতেছে মাত্র ১১টিতে। শুধু তাই নয়, সমঝোতার বাইরে কোনো আসনে দলটির একজন প্রার্থীও জিততে পারেননি। বেশিরভাগেরই রক্ষা হয়নি জামানত। রাগে, ক্ষোভে এবং দলের চেয়ারম্যান ও মহাসচিবের প্রতি অর্থনৈতিক কেলেঙ্কারীর অভিযোগ এনে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন প্রায় শতাধিক প্রার্থী। 
 

মন্তব্য করুন: