• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

গণতন্ত্র মঞ্চে থাকছে না গণঅধিকার পরিষদ!

প্রকাশিত: ১২:৩৭, ১৬ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৪:৩৩, ১৬ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
গণতন্ত্র মঞ্চে থাকছে না গণঅধিকার পরিষদ!

ভোটাধিকার প্রতিষ্ঠা ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তরের দাবিতে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনের তৃতীয় কর্মসূচিতে আবারও প্রকাশ্যে এসেছে গণতন্ত্র মঞ্চের সঙ্গে রেজা কিবরিয়া-নুরুল হক নুরু-এর গণঅধিকার পরিষদের সমন্বয়হীনতা। 

সোমবার (১৬ জানুয়ারি) দুপুর ১১টায় রাজধানীর কারওয়ানবাজার এনার্জি রেগুলেটরি কমিশনের সামনে কর্মসূচি ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ।

গণঅধিকার পরিষদের পক্ষ থেকে জানানো হয়েছে, গণতন্ত্র মঞ্চের আজকের বিক্ষোভ মিছিলে অংশগ্রহণ করবে না সংগঠনটি।

গণঅধিকার পরিষদের গণমাধ্যম সমন্বয়ক ও যুগ্ম আহ্বায়ক আবু হানিফ বাংলাভিশনকে জানান, গণতন্ত্র মঞ্চের অন্যান্য দলের চেয়ে গণঅধিকার পরিষদের সাংগঠনিক অবস্থা অনেক ভালো। আমাদের জনশক্তিও বেশি। মঞ্চের অন্যান্য সিনিয়র নেতারা গণঅধিকার পরিষদের তরুণ নেতাদের সঠিক মূল্যায়ন করতে পারছেন না। নতুন দল ভেবে তুচ্ছ-তাচ্ছিল্য করছেন। বিষয়টি নিয়ে আমাদের তরুণ নেতারা অনেকটা হতাশ। তাই আমরা কর্মসূচিতে যোগ দিচ্ছি না।

গণতন্ত্র মঞ্চ থেকে বের হয়ে গেছে কি না- জানতে চাইলে এই নেতা বলেন, আমরা এখনও গণতন্ত্র মঞ্চের সঙ্গে আছি। বের হয়ে যাইনি। বিষয়টি আমরা পর্যবেক্ষণ করছি।

তিনি জানান, গত ১১ই জানুয়ারি যুগপৎ আন্দোলনের অবস্থান কর্মসূচিতে গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর এয়ারপোর্ট থেকে নেমে সরাসরি প্রেস ক্লাবের সমাবেশে যোগ দিতে চেয়েছিলেন। এই কারণে তিনি এয়ারপোর্টে মিডিয়ায় কথা বলেননি। কর্মসূচি শেষ না করে কিছু সময় টেনে নিতে অনুরোধ করা হয়েছিলো। কিন্তু গণতন্ত্র মঞ্চের নেতারা সমাবেশ দীর্ঘায়িত না করে দ্রুত শেষ করে দেন। এই কারণে নুর সমাবেশে যোগদান করতে পারেননি। এসব কারণে গণতন্ত্র মঞ্চের নেতাদের মাঝে এক ধরনের টানাপোড়েন শুরু হয়। ফলে দলীয় বৈঠকে আজকের এই সমাবেশে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নেয় গণঅধিকার পরিষদ।

সংগঠনটির যুগ্ম আহবায়ক রাশেদ খান বলেন, দলে তরুণদের মূল্যায়নের জায়গাটা একটু বাড়ানো দরকার। ২০-৩০ বছর আগে যারা আন্দোলন করেছেন, সেটার প্রেক্ষাপট ভিন্ন ছিলো এখনকার প্রেক্ষাপট ভিন্ন। ২০১৮ সাল থেকে আমরা রাজপথে কয়েকটা আন্দোলন সংগ্রাম করেছি এবং আমরা সফল হয়েছি।

গণঅধিকার পরিষদের অনুপস্থিতির বিষয়ে কথা বলতে চাইছেন না মঞ্চের শরিক দলের নেতারা। এই বিষয়ে সমাবেশে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, 'অনুপস্থিতির বিষয়টি তাদের (গণঅধিকার পরিষদ) জিজ্ঞাসা করলেই বেশি ভালো হয়।

বিভি/এনএম/টিটি

মন্তব্য করুন: