• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নিবন্ধনের জন্য ১২ দলের তালিকা প্রকাশ, বাদ পড়লো ‘বিডিপি’ (ভিডিও)

প্রকাশিত: ২২:১৮, ১৫ এপ্রিল ২০২৩

আপডেট: ২২:২২, ১৫ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ

নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন তালিকা থেকে বাদ পড়েছে জামায়াতের তকমা পাওয়া ‘বিডিপি’। দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য নিবন্ধন দিতে ১২ টি দলের প্রাথমিক তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এই এক ডজন দলের বিষয়ে খোঁজ নিতে গিয়ে অনেকের জেলা কমিটির তথ্যে গড়মিল পাওয়া যায়। 

রাজধানীর ইস্টার্ন প্লাজায় দুই রুম নিয়ে ডেমোক্রেটিক পার্টির অস্থায়ী অফিস। এটিই কেন্দ্রীয় এবং ঢাকার আঞ্চলিক কার্যালয়। যাচাইয়ের জন্য তাদের নড়াইল জেলা কমিটির একাধিক সদস্যকে ফোন দেয়া হয়। অনেকের ফোন বন্ধ পাওয়া যায়। আবার কেউ জানেই না তারা ডেমোক্রেটিক পার্টির সদস্য। 

যুগ্ম আহ্বায়ক মোশারেফ মিয়া জানান, ডেমোক্রেটিক পার্টির আহ্বায়ক এস এম আশিক বিল্লাহ নড়াইল উপজেলা আওয়ামী লীগের উপ প্রচার সম্পাদক ছিলেন। ব্যবসায়ীক অফিসই এখন তাদের পার্টি অফিস।

ইসিতে ৫৫/১ পুরানা পল্টনের ঠিকানা দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন বিএনএম। কিন্তু সেই ঠিকানায় তাদের পাওয়া যায়নি। জানাগেছে, দলটির আহ্বায়ক ড. আব্দুর রহমান ১৯৯৬ সালে বাতিল হওয়া ১৫ ফেব্রুয়ারির নির্বাচনে বিএনপির এমপি ছিলেন। বছরখানেক আগে বিএনপি ত্যাগ করা মেজর হানিফও এই দলের সদস্য। রয়েছেন এক সময়ে পিরোজপুর জেলা বিএনপির সদস্য ব্যারিস্টার সরোয়ার।

সনাতন ধর্মের অনুসারীদের কোনো দলই ছিলো না। এবারে কমিশনের তালিকায় ১২ দলের মধ্যে বাংলাদেশ সনাতন পার্টি ও বাংলাদেশ মাইনরিটি জনতা পার্টির নাম দেখা দেখা যায়।   

মাইজভান্ডার তরিকায় বিশ্বাসীদের একটি দল বাংলাদেশ সুপ্রীম পার্টি। জানা যায়, বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বাশার মাইজভান্ডারীর প্রতিপক্ষ গ্রুপ সুপ্রীম পার্টি নামে নিবন্ধনের জন্য ইসিতে আবেদন করেছে। প্রাথমিক বাছাইয়ে ইসি তাদের তালিকাভুক্ত করেছে।

১২টি দলের মধ্যে চূড়ান্ত নিবন্ধন পেতে সুবিধাজনক অবস্থানে রয়েছে এবি পার্টি, গণঅধিকার পরিষদ এবং নাগরিক ঐক্য। কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি করে জামায়াত থেকে বেরিয়ে গঠিত হয়েছে এবি পার্টি। বিভিন্ন ইস্যুতে দলটি সরব থাকার পাশাপাশি কূটনৈতিক অঙ্গনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দলটির গণইফতার কার্যক্রম আলাদা আবেদন সৃষ্টি করেছে।  

কোটা সংস্কার আন্দোলনের চড়াই উৎড়াই পেরিয়ে গঠিত হয়েছে গণঅধিকার পরিষদ। দেশের তরুণ নাগরিকরাই এই দলের মূল চালিকাশক্তি। তারা ৩০০ আসনে প্রার্থী দেওয়ার লক্ষে সারাদেশে কাজ করছে তারা। রাজধানীতে বড় অফিস এবং সাংগঠনিক কাঠামোর পাশাপাশি রাজনীতির মাঠে তাদের সক্রিয়তা চোখে পড়ার মতো। 

৮৫/১ নয়াপল্টনে পুরনো রাজনৈতিক দল লেবার পার্টির অফিস। কেন্দ্রীয় কার্যালয়ের পাশে রয়েছে তাদের ঢাকা জেলার অফিস। সরকার বিরোধী দল হিসেবে পরিচিতি পাওয়া এ দলটিও রাজপথে সরব ভূমিকা রাখছে। নতুন দল হিসেবে ইসির তালিকায় জায়গা পেয়েছে বাংলাদেশ পিপলস পার্টি-বিপিপিও। নির্বাচন কমিশনের শর্ত পূরণ করা দলগুলোর নেতারা বলছেন, শত প্রতিকূলতা ডিঙিয়ে শর্ত পূরণ করেও নিবন্ধন না পেলে আদালতের দারস্ত হবেন তারা।

সংক্ষিপ্ত এই তালিকায় জামায়াত সংশ্লিস্টতার অভিযোগ থাকা রাজনৈতিক দল বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি-বিডিপি’র নাম নেই। যদিও এ দলটি প্রাথমিক বাছাইয়ে টিকেছিল।

বিভি/এজেড

মন্তব্য করুন: