• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

মার্কিন গণতন্ত্র সম্মেলন: নিজ স্বার্থ পূরণের হাতিয়ার

সুফিয়ান সিদ্দিক

প্রকাশিত: ১২:৫৮, ৩০ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
মার্কিন গণতন্ত্র সম্মেলন: নিজ স্বার্থ পূরণের হাতিয়ার

সামিট ফর ডেমোক্রেসি

হোয়াইট হাউস ২৯-৩০ মার্চ দ্বিতীয় ডেমোক্রেসি শীর্ষ সম্মেলনের আয়োজন করছে। এর প্রথম সংস্করণ, ২০২১ সালে অনুষ্ঠিত হয়েছিল। যা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে। আগামী ২৯-৩০ মার্চ কোস্টারিকা, নেদারল্যান্ডস, কোরিয়া প্রজাতন্ত্র ও জাম্বিয়া প্রজাতন্ত্রের সঙ্গে যৌথভাবে 'সামিট ফর ডেমোক্রেসি'র আয়োজন করতে যাচ্ছে মার্কিন প্রশাসন।


এর আগে ২০২১ সালের শেষের দিকে যুক্তরাষ্ট্র প্রথম 'সামিট ফর ডেমোক্রেসি'র আয়োজন করেছিল, যা বিশ্বের প্রায় অর্ধেক দেশকে বাদ দিয়ে বিভাজন সৃষ্টি এবং মতাদর্শগত রেখা আঁকার জন্য সমালোচনার মুখে পড়েছিল।
বিশ্বে প্রায় ২০০ টি দেশ রয়েছে এবং গণতন্ত্র বিভিন্ন রূপের হতে পারে। বিভিন্ন ধরনের গণতান্ত্রিক তত্ত্ব ও চর্চাকে অস্বীকার করে যুক্তরাষ্ট্র বিশ্বের সব দেশের ওপর তার স্বঘোষিত 'গণতান্ত্রিক' রায় চাপিয়ে দেয়ার চেষ্টা করছে। এটি সাধারণ আমেরিকান ব্যতিক্রমবাদ।
আসন্ন শীর্ষ সম্মেলনটি তার আধিপত্য বজায় রাখার জন্য "গণতন্ত্রের" ব্যানারে দেশগুলিকে একত্রিত করে বিশ্বকে বিভক্ত করা চালিয়ে যাওয়ার মার্কিন সংকল্পকে প্রতিফলিত করে বলে আমি মনেকরি।


এ ধরনের 'শীর্ষ সম্মেলন' কেবল আন্তর্জাতিক উত্তেজনাকে উস্কে দেয় এবং নতুন বিভাজন রেখা তৈরি করে, বিশ্বকে 'বন্ধু' ও 'শত্রু' তে বিভক্ত করে, দেশগুলিকে কলঙ্কিত করে, তাদের লেবেল দিয়ে বেঁধে দেয় এবং একটি অনির্দিষ্ট "নিয়ম-ভিত্তিক আদেশ" প্রয়োগ করে।
নিজেকে 'গণতন্ত্রের মডেল' হিসেবে দাবি করে যুক্তরাষ্ট্র অন্যান্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে ক্রমাগত হস্তক্ষেপ করে এবং 'গণতন্ত্রের' ছদ্মবেশে যুদ্ধ চালিয়ে গণতন্ত্র ও মানবাধিকারের প্রতি দ্বৈত মানদণ্ড দেখিয়েছে। এটি আঞ্চলিক অস্থিরতা এবং মানবিক বিপর্যয় সৃষ্টি করেছে।
এবং সত্য টি হ'ল মার্কিন যুক্তরাষ্ট্র "গণতন্ত্রের আলোকবর্তিকা" থেকে অনেক দূরে। ২০২১ সালের ক্যাপিটল হিল দাঙ্গা থেকে শুরু করে বর্ণবাদ, কোভিড-১৯ মহামারির মর্মান্তিক অপব্যবহার থেকে শুরু করে সম্পদের ক্রমবর্ধমান ব্যবধান পর্যন্ত আমেরিকান গণতন্ত্র ভেতর থেকে ফাটল দেখিয়েছে।
সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত 'দ্য স্টেট অব ডেমোক্রেসি ইন দ্য ইউনাইটেড স্টেটস: ২০২২' শীর্ষক এক প্রতিবেদনে গণতান্ত্রিক প্রহসন, অকার্যকর রাজনীতি ও বিভক্ত সমাজের দুষ্টচক্রের কথা উল্লেখ করা হয়েছে। 

 
আমেরিকান গণতন্ত্র এখন  অর্থের রাজনীতি, ব্যক্তিত্বের রাজনীতি, সামাজিক ফাটল এবং ধনী ও দরিদ্রের মধ্যে ব্যবধান নিয়ে গুরুতর অসুস্থ। মার্কিন রাজনৈতিক ব্যবস্থায় যে সব ব্যাধি রয়েছে তা মার্কিন রাজনীতি ও সমাজকে গভীরভাবে সংক্রামিত করেছে।
কার্নেগি এনডাউমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস কর্তৃক ২০২২ সালের সেপ্টেম্বরে প্রকাশিত আরেকটি প্রতিবেদনে বলা হয়েছে যে মার্কিন গণতন্ত্র একটি "বিপজ্জনক পরিবর্তনের পর্যায়ে" রয়েছে এবং দেশটি গণতান্ত্রিক বিপর্যয়ের মুখোমুখি হয়েছে।
কুইনিপিয়াক ইউনিভার্সিটির জরিপ অনুযায়ী, ৬৭ শতাংশ উত্তরদাতা বিশ্বাস করেন যে আমেরিকান গণতন্ত্র ভেঙে পড়ার ঝুঁকিতে রয়েছে এবং ৪৮ শতাংশ মনে করেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে আরেকটি ক্যাপিটল দাঙ্গা হতে পারে।
তদুপরি, মার্কিন যুক্তরাষ্ট্রের তরুণরা মার্কিন গণতন্ত্রের প্রতি ক্রমবর্ধমান অসন্তুষ্ট বলে মনে হচ্ছে। ২০২২ সালে হার্ভার্ডের কেনেডি স্কুল অব গভর্নমেন্টের ইনস্টিটিউট অব পলিটিক্স-এর এক জরিপে দেখা যায়, ২০২১ সালের জরিপের তুলনায় ৩০ বছরের কম বয়সী মাত্র ৪ শতাংশ তরুণ আমেরিকান যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক ব্যবস্থাকে 'সুস্থ' বলে মনে করেন।


সুতরাং, গণতন্ত্র সম্পর্কে বাকি বিশ্বকে বক্তৃতা দেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের কী কর্তৃত্ব রয়েছে? মার্কিন প্রশাসনের উচিত তার নিজস্ব গণতান্ত্রিক সমস্যাগুলি পরীক্ষা করা এবং ব্যবহারিক এবং সম্ভাব্য সংশোধনমূলক ব্যবস্থাগুলি খুঁজে বের করা।
জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে জনস্বাস্থ্য পর্যন্ত বিশ্ব যখন অভিন্ন দুর্দশা ও চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, তখন দেশগুলোর মধ্যে বিশেষ করে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ঘটনার মাধ্যমে যুক্তরাষ্ট্র ইচ্ছাকৃতভাবে অন্য দেশের গণতন্ত্রের বিষয়ে রায় দিলে তা আরও বিচ্ছিন্নতা, বিভাজন ও সংঘাতকে উস্কে দেবে।


যুক্তরাষ্ট্রের ডাকা 'সামিট ফর ডেমোক্রেসি' তার বিপজ্জনক স্নায়ুযুদ্ধের মানসিকতার প্রতিফলন ঘটায় এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে সংঘাত ও রাজনৈতিক বিভাজনকে উস্কে দেবে। এটি গণতন্ত্রের চেতনা লঙ্ঘন করে একটি অযৌক্তিক প্রদর্শন এবং তার আধিপত্য বজায় রাখার মার্কিন পরিকল্পনাকে উন্মোচন করে, যা অনেক দেশ দ্বারা সমালোচিত এবং বিরোধিতা করা হয়েছে। 
যুক্তরাষ্ট্রের গণতন্ত্র হচ্ছে অর্থ গণতন্ত্র এবং 'সামিট ফর ডেমোক্রেসি' আসলে সাম্রাজ্যবাদের শীর্ষ সম্মেলন।  তার বছরের তথাকথিত 'সামিট ফর ডেমোক্রেসি' এমন একটি ইভেন্ট, যা 'কোনো শীর্ষ সম্মেলন বা গণতন্ত্রের বিষয় নয়, বরং বাইডেন প্রশাসনের পক্ষ থেকে প্রতিদ্বন্দ্বী দেশগুলোর বিরুদ্ধে মূল অংশীদারদের একত্রিত করার এবং প্ররোচিত করার একটি সুস্পষ্ট প্রচেষ্টা।

 

একটি দেশের ইতিহাস, সংস্কৃতি এবং ঐতিহ্যের উপর ভিত্তি করে, গণতন্ত্র বিভিন্ন রূপ গ্রহণ করে এবং তাদের অনুসন্ধান এবং উদ্ভাবনের ভিত্তিতে বিভিন্ন দেশের জনগণের দ্বারা নির্বাচিত পথে বিকশিত হয়। যেমন, রাষ্ট্রকে এমন নীতিগুলি সমুন্নত রাখা এবং প্রচার করার একটি অনন্য দায়িত্ব বহন করা উচিত যা বিশ্ব ব্যবস্থার সংস্কারের উপর জোর দেয় এবং দেশগুলির রাজনৈতিক সার্বভৌমত্বের প্রতি পারস্পরিক শ্রদ্ধা এবং বাহ্যিক সংঘাত এড়ানোর সহায়ক ধারণা, যা আন্তর্জাতিক সম্পর্ক এবং দেশগুলির বৈদেশিক নীতির কেন্দ্রবিন্দুতে রয়েছে।


গণতন্ত্র সর্বজনীনভাবে প্রযোজ্য প্রতিষ্ঠানগুলির একক এবং অনন্য সেট নিয়ে গঠিত নয়। একটি দেশে গণতন্ত্র যে নির্দিষ্ট রূপ গ্রহণ করে তা মূলত সেই দেশের বিদ্যমান রাজনৈতিক, সামাজিক এবং অর্থনৈতিক পরিস্থিতি দ্বারা নির্ধারিত হয়।
তাছাড়া মতাদর্শ ও মূল্যবোধকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে অন্য দেশকে পরাভূত করা, ভূ-রাজনৈতিক কৌশল কে এগিয়ে নেয়া, আন্তর্জাতিক অঙ্গনে বিভক্তি ও সংঘাত উস্কে দেয়া এবং গণতন্ত্রের প্রসারের অজুহাতে বিশ্বকে বিপজ্জনক স্নায়ুযুদ্ধের যুগে ঠেলে দেয়ার অধিকার কোনো দেশের নেই।
গণতন্ত্রের নামে বিভাজন ও সংঘাত সৃষ্টি করা গণতান্ত্রিক চেতনা ও মূল্যবোধের সঙ্গে বিশ্বাসঘাতকতা ছাড়া আর কিছুই নয়। এটি কেবল বিশ্বে অস্থিরতা এবং বিশৃঙ্খলা আনবে এবং শান্তি ও উন্নয়নকে দুর্বল করবে। আন্তর্জাতিক সম্প্রদায়কে এর বিরোধিতা ও প্রতিরোধ করতে হবে।


বিশ্বকে বৈশ্বিক জনগণের দৃষ্টিকোণ থেকে চিন্তা করতে হবে এবং একত্রিত হয়ে অতিরিক্ত শক্তি অর্জন করতে হবে এবং সমস্ত জনগণ, দেশ এবং অঞ্চলের এই প্রচেষ্টায় অংশ নেওয়া উচিত এবং বহুপাক্ষিক ঐকমত্য গড়ে তোলার দিকে মনোনিবেশ করা উচিত।
গণতন্ত্র কয়েকটি দেশের বিশেষাধিকারের চেয়ে প্রতিটি দেশের জনগণের অধিকার। একটি দেশ গণতান্ত্রিক কিনা তা তার জনগণের দ্বারা নির্ধারিত হওয়া উচিত, কারণ গণতন্ত্র বিভিন্ন রূপে নিজেকে প্রকাশ করে। রাজনৈতিক কাঠামোর একক মডেলের উপর জোর দেওয়ার অনুশীলনটি অভিন্ন মানবিক মূল্যবোধের ধারণাকে উপেক্ষা করে এবং মৌলিকভাবে অগণতান্ত্রিক।


শান্তি, উন্নয়ন, ন্যায্যতা, ন্যায়বিচার, গণতন্ত্র ও স্বাধীনতা মানবজাতির অভিন্ন মূল্যবোধ। একটি দেশের পথ সফল হয় কি না তা নির্ভর করে এটি দেশের বাস্তবতার সাথে খাপ খায় কিনা, সময়ের প্রবণতা অনুসরণ করে এবং অর্থনৈতিক উন্নয়ন, সামাজিক স্থিতিশীলতা এবং অগ্রগতি নিয়ে আসে এবং জনগণের জীবন ও জীবিকা উন্নত করে।
অতএব, গণতন্ত্রের একটি মৌলিক মানদণ্ড হওয়া উচিত জনগণের সম্পর্কে, তাদের দেশ পরিচালনাকরার অধিকার রয়েছে কিনা, তাদের চাহিদা পূরণ হয়েছে কিনা এবং তারা পরিপূর্ণতা এবং সুখের অনুভূতি অনুভব করে কিনা। জনগণকে যদি শুধু ভোট দেওয়ার জন্য জাগ্রত করা হয় এবং তার পরে জোর করে হাইবারেশনে বাধ্য করা হয়, প্রচারণার সময় যদি তাদের মিষ্টি স্লোগান দেওয়া হয় কিন্তু নির্বাচনের পরে তাদের কোনও বক্তব্য না থাকে, যদি প্রচারের সময় তাদের প্রলুব্ধ করা হয় কিন্তু তার পরে ঠান্ডায় বাদ দেওয়া হয় তবে এটি প্রকৃত গণতন্ত্র নয়।


গণতন্ত্র কোনও অলঙ্কার নয় যা সাজসজ্জার জন্য পরিধান করা হয়; জনগণ যে সমস্যার সমাধান করতে চায় তা সমাধানের জন্য এটি ব্যবহার করা উচিত। গণতন্ত্রের বিষয়ে ঐকমত্যে পৌঁছানো হচ্ছে অভিন্ন মানবিক মূল্যবোধ। যাইহোক, কিছু পশ্চিমা দেশ বারবার "গণতন্ত্র" এবং "মানবাধিকার" প্রচারকরার দাবি করে এবং তাদের মডেল অনুসরণ করে না এমন দেশগুলিকে ধ্বংস করার জন্য তাদের ক্ষমতা প্রয়োগ করে। এ ধরনের পশ্চিমা দেশগুলোর লক্ষ্য হচ্ছে বাকি বিশ্বকে প্রভাবিত করার জন্য গণতন্ত্রকে অপহরণ করা এবং স্নায়ুযুদ্ধের মানসিকতা প্রচারের জন্য "গণতন্ত্র সম্পর্কে উদ্বেগ" তৈরি করা।
এই ঐতিহ্যবাহী উদার রাষ্ট্রগুলি, তাদের অভ্যন্তরীণ ব্যর্থতা এবং বিশৃঙ্খলা থেকে মনোযোগ সরিয়ে নেওয়ার প্রয়াসে, অন্যান্য দেশের উপর দোষ চাপিয়ে দেয়। যেমন আফগানিস্তান, ইরাক, লিবিয়া, তিউনিসিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেনের কথাই ধরা যাক। গণতন্ত্র ও মানবাধিকারের নামে এসব দেশ ও তাদের জনগণের ওপর হামলা হয়েছে এবং তারা ভুগছে।


গণতন্ত্রকে কেবল একটি দেশের রাজনৈতিক ব্যবস্থার ভিত্তিতে এবং সভ্যতার বৈচিত্র্যকে উপেক্ষা করে দেখা উচিত নয়। এশীয় সমাজগুলি মহান বৈচিত্র্য প্রদর্শন করে - প্রাচীন, সাংস্কৃতিকভাবে সমৃদ্ধ, রঙিন এবং বৈচিত্র্যময়, এশীয় সভ্যতার গভীরে শিকড় যুক্ত একটি সুন্দর বাগানের মতো এবং এখন নতুন প্রাণশক্তির ইনজেকশনের কারণে ফুল ফুটছে। এবং এশিয়ার অনন্য সভ্যতার গভীর উপলব্ধি ছাড়া এশীয় সমাজের মূল্যবোধগুলি বোঝা যায় না।
একটি সভ্যতার স্বতন্ত্র গণতন্ত্রের স্বতন্ত্র থেকে আলাদা নয়। সভ্যতার সমৃদ্ধ বৈচিত্র্য এবং প্রাণবন্ততা গণতন্ত্রের বিভিন্ন রূপে প্রতিফলিত হয়। বিশ্বের রাজনৈতিক ও সাংস্কৃতিক বৈচিত্র্যের কারণে গণতন্ত্র অভিন্নতা এবং একক বিন্যাসে আসে না।


দেশগুলি গণতন্ত্র অনুশীলন করতে পারে এমন অনেকগুলি উপায় রয়েছে এবং এর জন্য কোনও এক-আকার-ফিট-সমস্ত মডেল নেই। বিভিন্ন ইতিহাস, সংস্কৃতি, সভ্যতা, ঐতিহ্য, রীতিনীতি এবং জাতীয় অবস্থার দেশগুলির গণতন্ত্রের এমন একটি রূপ বিকাশ করা উচিত যা তাদের নিজস্ব বৈশিষ্ট্য এবং বাস্তবতার সাথে সর্বোত্তমভাবে মানানসই। গণতন্ত্রের সংজ্ঞাকে একচেটিয়া করার জন্য কোনও একক দেশের ম্যান্ডেট নেই, বা এটি গণতন্ত্রের এমন একটি মডেল অন্বেষণ এবং চয়ন করার জনগণের অধিকারকে সীমাবদ্ধ করতে পারে না যা একটি দেশের পক্ষে সবচেয়ে উপযুক্ত।


একটি প্রবাদ অনুসারে, কেবল জুতা পরিধানকারীই জানেন যে তারা ফিট কিনা। একইভাবে, কেবল মাত্র একটি দেশের জনগণ, কিছু ছোট বাহ্যিক চক্র এবং চক্র নয়, বলতে পারে যে তাদের সরকার অনুসরণ করা রাজনৈতিক ব্যবস্থা গণতান্ত্রিক কিনা।

শুধুমাত্র মানবিক মূল্যবোধের সাথে গণতন্ত্রই আঞ্চলিক ও বৈশ্বিক শান্তি ও সম্প্রীতিকে উৎসাহিত, প্রচার ও সুসংহত করতে পারে, মানুষকে মর্যাদার সাথে বসবাস নিশ্চিত করতে পারে, সভ্যতার বৈচিত্র্য বুঝতে এবং সম্মান করতে এবং অন্তর্ভুক্তিকে আরও বাড়িয়ে তুলতে পারে, যা বিশ্বজনগণকে সভ্যতার পার্থক্য গুলি গ্রহণ করতে উদ্বুদ্ধ করবে, যাতে মানবজাতির জন্য একটি অভিন্ন ভবিষ্যতের সাথে একটি সম্প্রদায় গড়ে তুলতে সহায়তা করে যা উন্নয়নের পথে কাউকে পিছিয়ে রাখবে না।

লেখক : সাবেক শিক্ষার্থী, আন্তর্জাতিক আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় 

(বাংলাভিশনের সম্পাদকীয় নীতিমালার সঙ্গে লেখকের মতামতের মিল নাও থাকতে পারে। প্রকাশিত লেখাটির আইনগত, মতামত বা বিশ্লেষণের দায়ভার সম্পূর্ণরূপে লেখকের, বাংলাভিশন কর্তৃপক্ষের নয়। লেখকের নিজস্ব মতামতের কোনো প্রকার দায়ভার বাংলাভিশন নিবে না।)

মন্তব্য করুন: