• NEWS PORTAL

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

সকল প্রাণির মঙ্গল কামনায় খাগড়াছড়িতে গণপ্রবজ্জ্যা পালিত

খাগড়াছড়ি প্রতিনিধি

প্রকাশিত: ২১:২৮, ১ ডিসেম্বর ২০২৩

ফন্ট সাইজ
সকল প্রাণির মঙ্গল কামনায় খাগড়াছড়িতে গণপ্রবজ্জ্যা পালিত

বিশ্ব শান্তি ও তথা সকল প্রাণি হিতসুখ মঙ্গল কামনায় খাগড়াছড়ি সদরের বর্ণাল আর্য অরণ্য ভাবনা কুঠিরে গণপ্রবজ্জ্যা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১ ডিসেম্বর) বিকালে শুরু হওয়া এ অনুষ্ঠান শেষ হয় সন্ধ্যায়। 

অনুষ্ঠানে প্রধান ধর্মীয় আলোচক ছিলেন করুনা বংশ মহাস্থবির ভান্তে। বিশ্ব শান্তি ও তথা সকল প্রাণী হিতসুখ মঙ্গল কামনায় প্রতি বছর বর্ণাল আর্য অরণ্য ভাবনা কুঠিরের বিহারধ্যাক্ষ জ্ঞান আনন্দ স্থবির ভান্তের জন্মদিন উপলক্ষে এ গণপ্রবজ্জ্য অনুষ্ঠান করা হয়। 

এতে খাগড়াছড়ির বিভিন্ন এলাকা হতে বৌদ্ধ ধর্মালম্বী উপাসক-উপাসিকারা তাদের নিজ সন্তান বা অন্য কাউকে ৭ দিনের জন্য প্রবজ্জ্যা করে দিয়ে বৌদ্ধ কুলে দান করেন। এতে যিনি প্রবজ্জ্যা গ্রহন করেন ও যিনি প্রবজ্জ্যা করে দেন তারা মহাপূণ্য লাভ করেন বলে বিশ্বাস করেন বৌদ্ধ ধর্মালম্বী নর-নারীরা। 

অনুষ্ঠানে পঞ্চশীল গ্রহনের পর বিশেষ প্রার্থনা, বুদ্ধ প্রতিবিম্ব দান, অষ্ট পরিস্কার দান ও বৌদ্ধ  ভিক্ষু ও প্রবজ্জ্যাজিত শ্রামনদের পানীয় দান ও স্বধর্ম শ্রবণ করেন বৌদ্ধ নর-নারীরা। অনুষ্ঠানে ৬২ জন প্রবজ্জ্যা গ্রহণ করেন তারা ৭দিন পর্যন্ত কুঠিরে অবস্থান করে, ধর্মীয় শিক্ষা, সংযম ও ধ্যান সাধনা করবেন। 

বিভি/এইচএমপি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত