• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নফল ওমরার চেয়ে ফিলিস্তিনিদের সহায়তা করা বেশি সওয়াব: তাকি উসমানি

প্রকাশিত: ২১:০৯, ১৭ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
নফল ওমরার চেয়ে ফিলিস্তিনিদের সহায়তা করা বেশি সওয়াব: তাকি উসমানি

ফিলিস্তিনি মুসলিমদের উপর বর্বর হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরায়েলি সেনারা। টানা হামলার শততম দিন গড়িয়েছে গত সোমবার (১৫ জানুয়ারি)। সে উপলক্ষ্যে করাচিতে ‘হুরমতে আকসা কনভেনশন’ এ এক অনুষ্ঠানে পাকিস্তানের বিশ্বনন্দিত মুফতি তাকি উসমানি এক আহ্বান জানান। তিনি বলেন, বর্তমান প্রেক্ষাপটে নফল ওমরাহ পালনের চেয়ে ফিলিস্তিনিদের সহায়তা জরুরি।

বিশ্ববরেণ্য আলেম ও পাকিস্তানের সুপ্রিম কোর্টের শরিয়ত আপিল বিভাগের সাবেক বিচারপতি, বেফাকুল মাদারিসিল আরাবিয়া পাকিস্তানের সভাপতি মুফতি তাকি উসমানি মঙ্গলবার (১৬ জানুয়ারি) এ আহ্বান জানান।
 
কনভেনশনে দেয়া বক্তব্যে মুফতি তাকি উসমানি বলেন, বর্তমান সময়ের শ্রেষ্ঠ ইবাদত হচ্ছে গাজার জনগণকে আর্থিক সহায়তা করা। আমার মতে, যারা নফল ওমরাহ করার নিয়ত করেছেন, তারা ওমরাহ’র অর্থ ফিলিস্তিনের দান করলে আরও বেশি সওয়াব পাবেন।
 
তাকি উসমানি আরও বলেন, মুসলিম বিশ্বের অনেক ভূমি বিদেশিরা দখল করে রেখেছে। কিন্তু এখানে ভূমির সমস্যা নয়, মূল সমস্যা হলো আল আকসা দখল। ফিলিস্তিনের সমস্যা আল আকসার সমস্যা। মুসলিম উম্মাহর ওপর ফরজ হচ্ছে- এটিকে ইহুদিদের কবজা থেকে স্বাধীন করা। কারণ, সমস্যাটি আমাদের প্রথম কেবলাকে ঘিরে। আল আকসাই আমাদের প্রথম কিবলা। এটি আমাদের হৃদয়ের স্পন্দন।

বিশ্ববরেণ্য এ আলেম বিশ্বের সব মুসলিমদের ও আলেমদের ফজরের নামাজে কুনুতে নাজেলা পড়ারও বিশেষ আহ্বান জানান। যেন মহান আল্লাহ তা’আলা ফিলিস্তিনের মুসলিমদের ভূমি ফিরিয়ে দেন। তাদের এ ভয়ানক ধ্বংস থেকে হেফাজত করেন।  
 
মুফতি তাকি উসমানি বিশ্বের প্রসিদ্ধ ইসলামি স্কলার। তিনি হাদিস, ইসলামি ফিকহ, তাসাউফ ও অর্থনীতিতে বিষয়ে বিশেষজ্ঞ। বর্তমানে ইসলামি অর্থনীতিতে সক্রিয় ব্যক্তিদের অন্যতম, বিদগ্ধ আলেম লেখক ও গবেষক। ১৯৮০ থেকে ১৯৮২ সাল পর্যন্ত পাকিস্তানের কেন্দ্রীয় শরীয়াহ আদালত এবং ১৯৮২ থেকে ২০০২ সাল পর্যন্ত পাকিস্তান সুপ্রিম কোর্টের শরীয়াহ আপিল বেঞ্চের বিচারপতি ছিলেন। তিনি বিখ্যাত তাফসিরগ্রন্থ ‘মাআরিফুল কোরআন-এর রচয়িতা মুফতি শফি উসমানির সন্তান। বিখ্যাত দুই ইসলামি ব্যক্তিত্ব মাওলানা রফী উসমানি ও মাওলানা ওয়ালী রাজীর ভাই।

বিভি/এজেড

মন্তব্য করুন: