• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

প্রথম যিনি বাবরি মসজিদ ভেঙেছিলেন, তার পরিণতি কী হয়েছিল? (ভিডিও)

প্রকাশিত: ১৮:৫০, ২৭ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ

মুসলিমদের জন্য তার মনে ছিলো তীব্র ঘৃণা, বাবরি মসজিদ ভাঙার সময় তিনি সর্ব প্রথম এর কেন্দ্রীয় মিনারের উপর হাতুরি হাতে উঠেছিলেন। কিন্তু এর ৬ মাস পরেই বদলে যায় তার জীবন। কি হয়েছিলো তার সাথে?

বলবীর সিং, যার মনে ছিলো মুসলিমদের প্রতি তীব্র ঘৃণা আর বিদ্বেষ। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ভাঙার সাথে জড়িত ছিলেন তিনি। এমনকি মসজিদ ভেঙে ফেলার পর মসজিদের একটি ইট তিনি নিয়ে গিয়েছিলেন মুসলিমদের প্রতি ক্ষোভ আর ঘৃণার স্মৃতিচিহ্ন হিসেবে। তবে এই ঘটনার ৬ মাস পর হঠাতই এই ব্যক্তি ইসলাম ধর্ম গ্রহণ করেন, নাম পালটে রাখেন মোহাম্মদ আমীর। 

শুধু তাই না, বাবরি মসজিদ ভাঙার প্রাশ্চিত্য হিসেবে তিনি ১০০টি মসজিদ নির্মাণের সপথ নেন আর মৃত্যুর আগ পর্যন্ত ৯১টি মসজিদ নির্মাণ ও সংস্কার করেন। তবে কি হয়েছিলো তাঁর সাথে? কেন তিনি হঠাত মুসলিম বিদ্বেষী থেকে মুসলিম হলেন?

আনাদলু এজেন্সিতে দেয়া এক স্বাক্ষাতকারে বলবির সিং বলেন, মসজিদ ভাঙার জন্য তিনি উৎসাহের সাথে যোগ দেন। কারণ তখন মুসলিমদের প্রতি ঘৃণায় তিনি অন্ধ হয়ে গিয়েছিলেন। তিনি আরও বলে, বাবরি মসজিদের জায়গায় ভগবান রামের নামে মন্দির করার প্রতিশ্রুতি নেন তিনি। তবে ভুল বুঝতে পেরে ১০০টি মসজিদ নির্মণ করে তওবা করার শপথ নেন। 

সনাতন কট্টরপন্থী রাজনৈতিক দল শিবিসেনার সদস্য ছিলেন বলবীর সিং। রাজধানী দিল্লি সংলগ্ন হরিয়ানা রাজ্যে তিনি নিয়মিত আর.এস.এস মহড়া ও প্রশিক্ষণ প্রোগরামে যেতেন। সিং বলেন, বাবরি মসজিদ ভাঙার পর পরই তাঁর মাঝে আত্ম উপলব্ধী হয় এবং তিনি মাওলানা কালীম সিদ্দীকির সান্যিধ্যে আসেন। মাওলানার জ্ঞান ও আচরণ পালটে দেয় বলবীর সিং এর চিন্তাধারা। ১৯৯৩ সালের পহেল জুন তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেন। 

বলবীর সিং এর জন্ম পানিপথের কাছেই ছোট্ট একটি গ্রামে এক হিন্দু রাজপুত পরিবারে। তাঁর বাবা ছিলেন একজন স্কুল শিক্ষক যিনি মহাত্মা গান্ধির আদর্শে অনুপ্রাণিত ছিলেন। সিং বলেন তাঁর বাবা স্বাধীনতার পর রক্তপাত আর সহিংসতায় প্রচন্ড ব্যথিত ছিলেন। এবং এলাকার মুসলিমদের সাহায্য করার জন্য সবসময় চেষ্টা করতেন। 

মসজিদ ভাঙার দিনিটি স্মরণ করে তিনি বলেন, সেদিন সারাদেশ থেকে সনাতন স্বেচ্ছা সেবকরা জরো হচ্ছিলো। যদিও তাদের মনে ভয় ছিলো হয়ত মসজিদ রক্ষায় সরকার সেনাবাহিনী মোতায়েন করবে। কিন্তু মসজিদের আশ-পাশে তেমন কোন নিরাপত্তা না দেখে তারা আক্রমণ করে। 

আর মসজিদ ভেঙে ফিরে আসার পর তাদের বীরের মতো বরণ করে নেয়া হয়। কিন্তু যখন তিনি বাড়িতে পৌঁছালেন, পরিবারের প্রতিকৃয়া তাঁকে প্রচন্ড অবাক করলো। পরিবারের সবাই প্রচন্ড সমালচনা করলেন তাঁর। বের করে দেয়া হয় বাড়ি থেকে। মনের শান্তি খুঁজতে খুঁজতে তিনি খুঁজে পান ইসলাম ধর্ম। আর বলবীর সিং থেকে হয়ে উঠেন মোহাম্মদ আমীর। ২০২১ সালে মারা যান আমীর। আর মাত্র ৯টি মসজিদের জন্য পূরণ হয়নি তাঁর সংকল্প।

বিভি/এজেড

মন্তব্য করুন: