• NEWS PORTAL

  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

আজ পবিত্র শবে বরাত

প্রকাশিত: ০০:৩৯, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ০৯:৪৭, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
আজ পবিত্র শবে বরাত

মহিমান্বিত রজনী লাইলাতুল বরাত আজ। যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় রবিবার (২৫ ফেব্রুয়ারি) দিনগত রাতে সারাদেশে পবিত্র শবে বরাত পালিত হবে। হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখ দিনগত রাতটিকে মুসলমানরা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকেন। শবে বরাত মুসলামানদের কাছে লাইলাতুল বরাত নামেও পরিচিত। পবিত্র শবে বরাত মাহে রমজানেরও আগমনী বার্তা দেয়।

মুসলমানদের বিশ্বাস, মহিমান্বিত এই রাতে মহান আল্লাহতায়ালা মানুষের ভাগ্য অর্থাৎ তার নতুন বছরের ‘রিজিক’ নির্ধারণ করে থাকেন।

তাৎপর্যপূর্ণ এ রাতে মহান আল্লাহ তায়ালার ক্ষমা লাভ আর ভবিষ্যতের কল্যাণ কামনায় ইবাদতে ব্যস্ত সময় পাড় করবেন ধর্মপ্রাণ মুসলমানরা। সৌভাগ্যের এ রাত ঘিরে বিশেষ খাবার তৈরি, আলোকসজ্জাসহ কুসংস্কার থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন ইসলামি চিন্তবিদরা। ব্যক্তি জীবন থেকে শুরু করে দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়ায় জোর দিয়েছেন তারা। 

গভীর রাতে নিমগ্ন বান্দা নিজেকে সপে দেন সৃষ্টিকর্তার দরবারে। তবে সে রাত যদি হয় সৌভাগ্যের, তাতে আল্লাহর নৈকট্যলাভ ও পাপ থেকে মুক্তির আশা বেড়ে যায় কয়েকগুণ।   

প্রতি রাতেই আল্লাহ তায়ালা বান্দাদের আহ্বান করে বলেন, কোনো ক্ষমাপ্রত্যাশী ব্যক্তি আছে কি, আমি তাকে ক্ষমা করে দেবো, কোনো রিজিক প্রত্যাশী ব্যক্তি আছে কী, তাকে দান করবো রিজিক, অসুস্থ ব্যক্তি থাকলে দান করব সুস্থতা।

আরও পড়ুন: শবে বরাতের নামাজ নিয়ে কী বলে ইসলাম?

ইসলামী চিন্তাবিদরা বলছেন, শাবান মাসের মধ্য রাতে আল্লাহ তায়ালা বান্দাদের প্রতি তাঁর রহমতের দৃষ্টি দেন। মহিমান্বিত এই রাতে ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময় মহান আল্লাহর অনুগ্রহ লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত এবং জিকিরে মগ্ন থাকেন। পাপ–অন্যায়ের জন্য ক্ষমাপ্রার্থনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করেন ধর্মপ্রাণরা। 

মূলত শাবান মাস রমজানের প্রস্তুতির জানান দেয়। এ রাতকে কেন্দ্র করে আতশবাজি, আলোকসজ্জা আর উৎসব পালন করা শরিয়ত সম্মত নয় বলে জনান ইসলামী চিন্তাবিদরা।

আরও পড়ুন: রমজানে সেহরি-ইফতারের সময় জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন

শাবান মাসসহ আরবি প্রতি মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখ রোজা রাখা সুন্নত বলে জানান ধর্ম বিশ্লেষকরা।

রবিবার এ উপলক্ষে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে ‘পবিত্র শবে বরাতের ফজিলত ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ করবেন জাতীয় মসজিদের খতিব মুফতি মোহাম্মদ রুহুল আমীন। রাত ৮টা ৫০ মিনিটে ‘পবিত্র কুরআন ও হাদিসের আলোকে লাইলাতুল বরাতের শিক্ষা ও করণীয়’ শীর্ষক ওয়াজ করবেন মাদারীপুর জামেআতুছ সুন্নাহ শিবচরের মুহতামিম নেয়ামত উল্লাহ ফরিদী।

রবিবার দিনগরাত সাড়ে ১২টায় ‘আত্মশুদ্ধি ও আল্লাহর নৈকট্য অর্জনে করণীয়’ শীর্ষক ওয়াজ করবেন ঢাকার বাদামতলীর শাহাজাদ লেন জামে মসজিদের খতিব নজরুল ইসলাম কাসেমী। আর রাত ৩ টা ১৫ মিনিটে ‘নফল নামাজের গুরুত্ব ও ফজিলত’ শীর্ষক ওয়াজ করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান।

আরও পড়ুন: পবিত্র শবে বরাত উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে ভোর সাড়ে ৫ টায়। মোনাজাত পরিচালনা করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম। 

বিভি/রিসি

মন্তব্য করুন: