• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

তারাবির নামাজের দোয়া কখন পড়তে হয়?

প্রকাশিত: ১৪:১৭, ১২ মার্চ ২০২৪

আপডেট: ১৯:৪১, ১২ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
তারাবির নামাজের দোয়া কখন পড়তে হয়?

তারাবির শাব্দিক অর্থ বিশ্রাম নেওয়া বা প্রশান্তি লাভ করা। পারিভাষিক অর্থে তারাবি বলা হয় ‘রমাজান মাসে এশার নামাজের পর বিতরের পূর্বে আদায়কৃত সুন্নাত নামাজ তারাবি নামে পরিচিত।’

তবে চার রাকাত আদায়ের পর বিরতির মাধ্যমে যে বিশ্রাম নেয়া হয় তাকেও ‘তারাবি’ বলে। শরিয়তে তারাবির নামাজের রয়েছে অনেক ফজিলত। আদায় না করলেও রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি।

চার রাকাত নামাজের পর দোয়া রয়েছে। কেউ চাইলে যে কোনো দোয়া পড়তে পারেন। তবে একটি দোয়া হাদিসে বর্ণিত রয়েছে, 

আরও পড়ুন: ২০ বছর ধরে হাদিয়া ছাড়াই তারাবি পড়াচ্ছেন এই হাফেজ
 
তারাবির বিশেষ দোয়া

তারাবরি নামাজে চার রাকাত পরপর এই দোয়াটি পড়ার প্রচলন রয়েছে। তবে এই দোয়া ছাড়াও যেকোনো দোয়া পড়া যাব।

سبحان ذى الملك والملكوت سبحان ذى العزة والعظمة والهيبة والقدرة والكبرياء والجبروت . سبحان الملك الحى الذى لاينام ولا يموت سبوح قدوس ربنا ورب الملئكة والروح.

উচ্চারণ:  ‘সুবহানা জিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা জিল ইয্যাতি ওয়াল আঝমাতি ওয়াল হায়বাতি ওয়াল কুদরাতি ওয়াল কিব্রিয়ায়ি ওয়াল ঝাবারুতি। সুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা ইয়ানামু ওয়া লা ইয়ামুত আবাদান আবাদ; সুব্বুহুন কুদ্দুসুন রাব্বুনা ওয়া রাব্বুল মালায়িকাতি ওয়ার রূহ।’ 

অর্থ: আল্লাহ পবিত্রময় সাম্রাজ্য ও মহত্ত্বের মালিক। তিনি পবিত্রময় সম্মান মহত্ত্ব ও প্রতিপত্তিশালী সত্তা। ক্ষমতাবান, গৌরবময় ও প্রতাপশালী তিনি পবিত্রময় ও রাজাধিরাজ যিনি চিরঞ্জীব, কখনো ঘুমায় না এবং চির মৃত্যুহীন সত্তা। তিনি পবিত্রময় ও বরকতময় আমাদের প্রতিপালক, ফেরেশতাকুল এবং জিবরাইলের আ. প্রতিপালক।

বিভি/টিটি

মন্তব্য করুন: