• NEWS PORTAL

  • সোমবার, ১৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

দুই বছরপর সৌদি আরবে মসজিদে তারাবির নামাজে মুসল্লিদের ঢল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৪, ২ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
দুই বছরপর সৌদি আরবে মসজিদে তারাবির নামাজে মুসল্লিদের ঢল

তারাবিহ ছবি সংগৃহিত

করোনায় দীর্ঘ দুই বছর পর সৌদি আরবে জামায়াতে তারাবির নামাজ আদায় করেছেন মুসল্লিরা। সব বিধিনিষেধ তুলে দেওয়ায় মসজিদগুলোয় ছিল মুসল্লিদের মুসল্লির ঢল।

শুক্রবার (১ এপ্রিল) সৌদি আরবের কর্তৃপক্ষ সন্ধ্যায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখার ঘোষণা দেয়। এহিসাবে সেখানে আজ শনিবার (২ এপ্রিল) থেকে পবিত্র রমজান মাস শুরু। রমজান মাস উপলক্ষ্যে শুক্রবার এশার নামাজের পর মসজিদুল হারামসহ দেশটির মসজিদে মসজিদে আদায় করা হয় তারাবি নামাজ।

করোনা মহামারির কারণে দীর্ঘদুই বছর বিধিনিষেধের বেড়াজাল ছিল দেশটি। এ সময় সৌদি বসবাসরতদের ঘরে থেকে করতে হয়েছে ইবাদত বন্দেগি। তবে এবার সংক্রমণ শূন্যের কোটায় নেমে আসায় রমজানের প্রথম দিনে মসজিদগুলোতে নামে মুসল্লির ঢল। 

২০১৯ সালের পর এবার সৌদি আরবে রমজান মাসে করোনাভাইরাসের বিধিনিষেধ থাকছে না। গত বছর করোনা মহামারির কারণে দেশটির পবিত্র দুটি মসজিদ মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নবুবিতে তারাবির নামাজ ২০ রাকাত থেকে কমিয়ে ১০ রাকাত করা হয়। এদিকে পবিত্র রমজান উপলক্ষ্যে প্রবাসীদের কর্মঘণ্টা কমানো হয়েছে।

প্রতিবছর পবিত্র রমজান মাস এলেই সৌদি আরবে মধ্যরাত পর্যন্ত খোলা থাকে সব ব্যবসা প্রতিষ্ঠান। সেই সঙ্গে নাগরিকদের বাড়তি সুবিধা হিসেবে যোগ হয় নিত্যপণ্যের দাম কমানোর প্রতিযোগিতা। পাশাপাশি মার্কেটগুলোতে রোজাদারদের জন্য বিশেষ ছাড়ে পণ্য বিক্রয় করা হয়।


 

বিভি/এইচএস

মন্তব্য করুন: