• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

স্বামীকে ‘ভাই’ বলা যাবে কি? জেনে নিন ইসলাম কী বলে

প্রকাশিত: ১৯:২০, ১৩ জুন ২০২২

আপডেট: ১৯:২৩, ১৩ জুন ২০২২

ফন্ট সাইজ
স্বামীকে ‘ভাই’ বলা যাবে কি? জেনে নিন ইসলাম কী বলে

প্রতীকী ছবি

সম্প্রতি দেশের আলোচিত বিষয়ের মধ্যে রয়েছে ওমর সানী-মৌসুমী দম্পতির সাথে জায়েদ খানের ঝামেলা। যার মধ্যে পাল্টাপাল্টি বক্তব্যও দিয়েছেন এই তিনজন। এসবের মধ্যে স্বামীকে ‘ভাই’ সম্বোধন করে ফেলেছেন চিত্রনায়িকা মৌসুমী। 

স্যোশাল মিডিয়া জুড়ে এখন চলছে এরই চর্চা। চলছে প্রশ্ন, কেউ দিচ্ছে উত্তর। কেউবা খুঁজছে বিধান। স্বামীকে ভাই বলে সম্বোধন করা যাবে কি? এমন প্রশ্নের উত্তর দিয়েছেন ‘কোরআনের জ্যোতি’র পরিচালক শায়েখ উমায়ের কোব্বাদী। 

মহব্বত করে স্ত্রী তার স্বামীকে ভাই বলে সম্বোধন করা বা স্বামী তার স্ত্রীকে বোন বলে সম্বোধন করা শরিয়তের দৃষ্টিতে অনুচিৎ। কেননা হাদীস শরীফে এ থেকে নিষেধ করা হয়েছে। 

হাদীস শরীফে এসেছে, عَنْ أَبِي تَمِيمَةَ الْهُجَيْمِيِّ، أَنَّ رَجُلًا قَالَ لِامْرَأَتِهِ: يَا أُخَيَّةُ، فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: أُخْتُكَ هِيَ؟ فَكَرِهَ ذَلِكَ وَنَهَى عَنْهُ

এক লোক তার স্ত্রীকে বোন বলে ডাকলো। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তা শুনতে পেয়ে তা অপছন্দ করেন এবং তাকে এভাবে ডাকতে নিষেধ করেছেন। (সুনানে আবু দাউদ, হাদীস ২২০৪)

সুতরাং এমন সম্বোধন থেকে বিরত থাকতে হবে। তবে এ কারণে বৈবাহিক সম্পর্কের কোনো ক্ষতি হবে না।–আদ্দুররুল মুখতার ৬/৪১৮; ফাতহুল কাদীর ৪/৯১; আলবাহরুর রায়েক ৪/৯৮

তাছাড়া এরূপ সম্বোধন দ্বারা মানুষ ধোঁকায় পড়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, বৈবাহিক সম্পর্কের কোনো ক্ষতি না হলেও এক্ষেত্রে বিশেষত স্ত্রীকে বোন সম্বোধন করা দ্বারা একটি ক্ষতির আশঙ্কাও কিন্তু আছে। তা হলো, স্বামী যদি স্ত্রীকে বোন সম্বোধন করা দ্বারা এরূপ নিয়ত করে যে, আমার বোন যেমন আমার জন্য হারাম, তুমিও তেমনি আমার জন্য হারাম; তাহলে ‘যিহার’ হয়ে যায়। 

এমতাবস্থায় স্ত্রী হারাম হয়ে যায় যতক্ষণ না স্বামী ‘কাফ্ফারা’ আদায় করে। আর যিহারের কাফ্ফারা হচ্ছে- ধারাবাহিকভাবে দু’মাস ছিয়াম পালন করা বা ৬০ জন মিসকীনকে খাওয়ানো।– সুরা আল-মুজাদালাহ-০৩

সুতরাং এ জাতীয় অনাকাঙ্ক্ষিত অহেতুক ঝামেলা এড়াতে স্ত্রীকে বোন সম্বোধন করা থেকে বিরত থাকাই নিরাপদ।  

বিভি/এজেড

মন্তব্য করুন: