• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২ | ২৫ শ্রাবণ ১৪২৯

স্বাগত হে মহররম, স্বাগত হিজরি নববর্ষ

প্রকাশিত: ১৩:২৪, ৩১ জুলাই ২০২২

ফন্ট সাইজ
স্বাগত হে মহররম, স্বাগত হিজরি নববর্ষ

আরবী ক্যালেন্ডার অনুযায়ী আমাদের মাঝ থেকে বিদায় নিয়েছে আরও একটি বছর। শুরু হয়েছে হিজরি নতুন বছরের প্রথম মাস মহরম। ইসলামিক চন্দ্র অনুযায়ী ক্যালেন্ডারের প্রথম মাস। সে হিসেবে হিজরি নতুন বছর শুরু হওয়ায় অনেকেই স্বাগত জানিয়েছেন হিজরি নববর্ষকে। এবারের আগমণ দিয়ে শুরু হলো হিজরি ১৪৪৪ সাল।

ইসলামিক নববর্ষ আল হিজরি বা আরবি নববর্ষ নামেও পরিচিত। মুসলিম সম্প্রদায়ের জন্য হিজরি সন বেশ তাৎপর্যপূর্ণ। কারণ, হিজরি সনের সঙ্গে হজ, জাকাত ও রোজাসহ বহু বিধান জড়িত। আল্লাহ তাআলা বলেন, ‘লোকেরা আপনার কাছে নতুন চাঁদ সম্পর্কে প্রশ্ন করে। বলুন, এটা মানুষ এবং হজের জন্য সময়-নির্দেশক। ’ (সুরা বাকারা, আয়াত : ১৮৯)

গ্রেগরিয়ান ক্যালেন্ডারে যেখানে ৩৬৫ দিন নিয়ে একটি বছর তৈরি হয়, ইসলামিক ক্যালেন্ডারে সেখানে ৩৫৪ দিন ১২টি মাসে বিভক্ত হয়ে রয়েছে। বছরের প্রথম মাসটি ইসলামে অত্যন্ত পবিত্র। কারণ এই পবিত্র মাসেই হজরত মুহাম্মদ (স.) মক্কা থেকে মদিনায় যাত্রা করেছিলেন। মাসের দশম দিনটি আশুরা নামে পরিচিত। এটি মুসলমানদের কাছে অত্যন্ত দুঃখের দিন। এদিন কারবালায় নবি মুহাম্মদের নাতি হুসেনের হত্যা হয়। তার জন্য শোকপালন করেন ধর্মপ্রাণ মুসলমানরা।

মহরম শব্দের অর্থ ‘অনুমতি বিহীন’ বা ‘নিষিদ্ধ’। তাই এই সময়টি মুসলমানদের জন্য নানা কাজের বিধিনিষেধ রয়েছে। এর মধ্যে রয়েছে যুদ্ধের মতো ক্রিয়াকলাপ। বরং এই সময়টি প্রার্থনার এবং অন্তর্দর্শনের সময় হিসাবে বিবেচিত হয়। এই দিনে রোজা রাখা ‘সুন্নত’ হিসাবে মানা হয়। যেহেতু হজরত মুহাম্মদ (স.) এই দিনে রোজা রাখতেন।

অন্যদিকে, শিয়া মুসলমানরা এই সময়ের মধ্যে সমস্ত আনন্দ অনুষ্ঠানে যোগদান করা এবং উদ্‌যাপন করা থেকে বিরত থাকেন এবং হযরত আলির পুত্র এবং হজরত মুহাম্মদ (স.)-এর নাতি ইমাম হোসেনের স্মরণে মহররমের দশম দিনে রোজা পালন করেন।

বিভি/এজেড

মন্তব্য করুন: